১৫ মার্চ, ২০২২

ছাত্রলীগের মাদক সন্ত্রাস


ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা মেডিকেল কলেজ দেশের শীর্ষ এ তিন প্রতিষ্ঠানের অবস্থান রাজধানীর পুরান ঢাকায়। প্রায় একই ক্যাম্পাসে তথা পাশাপাশি এ তিন শীর্ষ প্রতিষ্ঠানের অবস্থান। শত সংগ্রাম আর তীব্র প্রতিযোগিতাপূর্ণ ভর্তিযুদ্ধে বিজয়ী হয়ে শিক্ষার্থীরা ভর্তি হন এসব প্রতিষ্ঠানে। বিগত কয়েক বছরে দেশের শীর্ষস্থানীয় এ প্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীদের মাদকের নেশায় জড়িয়ে পড়ার হার আশঙ্কাজনকভাবে বাড়ছে। এর পেছনে মূল ভূমিকা রাখছে ছাত্রলীগের মাদক ব্যবসা ও ছাত্রলীগের ব্যাপারে প্রশাসনের উদাসীনতা।

বুয়েট ক্যাম্পাসের মূল ফটকের কাছের রাস্তার ওপর থাকা ফুটওভার ব্রিজটি প্রায় সময়ই নির্জন থাকে। আর সেই সুযোগে এখানে আসর বসায় মাদকসেবীরা। বহিরাগত ছাড়াও সেখানে মাদকসেবনে অংশ নেয় ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েটের ছাত্ররা। এ ব্রিজটিতে ২৭ অক্টোবর ২০১৭ রাত সাড়ে ৮টার দিকে গাঁজা সেবনকে কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হল ছাত্রলীগ ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ছাত্রলীগের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে।

আগেরদিন রাতে রাতে গাঁজা সেবন করা নিয়ে জহুরুল হক হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক আসিফ তালুকদারের কর্মী ও বুয়েট ছাত্রলীগ কর্মীদের মধ্য কথা কাটাকাটি হয়। এ ঘটনার জের ধরে পরদিন শুক্রবার বিকালে জহুরুল হক হলের ছাত্রলীগ কর্মী ইমরানকে বুয়েট ক্যাম্পাসে আটকে রাখে বুয়েট ছাত্রলীগ কর্মীরা। বিষয়টি জানতে পেরে ঢাবির জহুরুল হক হল ছাত্রলীগের অন্য কর্মীরা ইমরানকে ছাড়িয়ে আনতে যান। তখন উভয় পক্ষের মধ্যে লাঠিসোটা, রড হাতে ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। এতে সৌরভ, দিব্য, অনিক, মহুরি ও সাদমান নামের বুয়েট ছাত্রলীগের পাঁচ কর্মী আহত হন।

মাদক ও ছাত্রলীগ এই বিষয়টা সহজে এমনভাবে বলা যায়, সারাদেশে মাদক ছড়িয়ে দেয়ার নেটওয়ার্ক হচ্ছে ছাত্রলীগ। অল্প পুঁজিতে ও স্বল্প সময়ের মধ্যেই কোটিপতি হওয়ার সবছেয়ে ভালো মাধ্যম মাদকের ব্যবসা। যদিও এই ব্যবসায় ঝুঁকি থাকে তবে ছাত্রলীগের জন্য বিষয়টা মোটেও ঝুঁকিপূর্ণ না। কারণ পুলিশ সাধারণত ছাত্রলীগকে গ্রেপ্তার তো দূরের কথা এই বিষয়ে জিজ্ঞাসাবাদের সাহস রাখে না।

তারপরও কিছু কিছু ক্ষেত্রে দেখা যায় ছাত্রলীগ নেতা-কর্মী প্রেপ্তার হতে মাদকসহ। এর পেছনে মূল কারণ থাকে দলীয় কোন্দল। দলীয় কোন্দলের কারণে এক পক্ষ অপর পক্ষকে গ্রেপ্তার করায়। পুলিশকে সাধারণত দুই গ্রুপের মধ্যে শক্তিশালীদের সাথে থাকতে দেখা যায়।

রাজধানীর পল্টনের নাইটিঙ্গেল মোড়ে গত ১৪ ডিসেম্বর ২০১৭ তারিখে পুলিশ ইয়াবাসহ গ্রেপ্তার করে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহসভাপতি নূরে মোজাচ্ছেম ওরফে রঙ্গনসহ তিনজনকে। এই তিনজন দীর্ঘদিন ধরে পল্টনসহ ঢাকা শহরের বিভিন্ন এলাকায় ইয়াবা বিক্রি করে আসছেন।

শুধু নূরে মোজাচ্ছেম নন, ঢাকায় বিশেষ করে শিক্ষাপ্রতিষ্ঠানকেন্দ্রিক মাদক বেচাকেনায় জড়িত রয়েছেন ছাত্রলীগের কেন্দ্রীয় ও বিভিন্ন শাখার নেতাদের অনেকেই। বিশ্ববিদ্যালয় ও কলেজের আবাসিক হলগুলোকে তাঁরা ব্যবহার করছেন মাদক কেনাবেচার নিরাপদ স্থান হিসেবে।

চলতি বছর ঢাকাসহ বিভিন্ন জেলার শিক্ষা প্রতিষ্ঠানকেন্দ্রিক মাদক ব্যবসায়ীদের একটি তালিকা করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইনস্টিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, ঢাকা কলেজসহ রাজধানীর বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মাদক ব্যবসার সঙ্গে জড়িত ৩৮ জনের নাম রয়েছে। তাঁদের মধ্যে ২০ জন হলেন ছাত্রলীগের নেতা-কর্মী। যুবলীগের দুজন নেতা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একজন সদস্যের নামও রয়েছে তালিকায়। বাকি ১৫ জনের পূর্ণাঙ্গ নাম-ঠিকানা নেই।

এই তালিকা ধরে অনুসন্ধানে দেখা গেছে, মাদক ব্যবসায় জড়িত ছাত্রলীগের নেতাদের মধ্যে আটজন ছাত্রলীগের বর্তমান কেন্দ্রীয় কমিটির নেতা, দুজন সাবেক কেন্দ্রীয় নেতা, তিনজন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাবেক নেতা, পাঁচজন জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার কর্মী এবং দুজন ধানমন্ডি থানা ছাত্রলীগের সদ্য সাবেক শীর্ষস্থানীয় নেতা।

তাঁদের মধ্যে রয়েছেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির তিন সহসভাপতি আনোয়ার হোসেন ওরফে আনু, নাজমুল হক ও নিশীতা ইকবাল এবং সাংগঠনিক সম্পাদক আশিকুল পাঠান ওরফে সেতু ও দারুস সালাম ওরফে শাকিল, আপ্যায়ন সম্পাদক রাশেদুল ইসলাম ওরফে রাশেদ, উপপরিবেশবিষয়ক সম্পাদক মোজাহিদুল ইসলাম ওরফে সোহাগ ও উপ-আন্তর্জাতিক সম্পাদক মাহাবুবুল ইসলাম ওরফে প্রিন্স।

ছাত্রলীগের একজন কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক নাম প্রকাশ না করার শর্তে প্রথম আলোকে বলেন, সহসভাপতি আনোয়ার হোসেন মাদক ব্যবসার সঙ্গে যুক্ত, এটা অনেকটা ‘ওপেন সিক্রেট’ বিষয়। তিনি যখন এসএম হল শাখা ছাত্রলীগের সভাপতি ছিলেন, তখন থেকেই মাদক কেনাবেচায় যুক্ত হন।

ছাত্রলীগ নেত্রী নিশীতা ইকবাল ওরফে নদীর বিরুদ্ধে ইয়াবা বেচাকেনায় জড়িত থাকার অভিযোগ নতুন নয়। ২০১৫ সালের ২৮ জানুয়ারি তাঁর বিরুদ্ধে এই অভিযোগ এনে উপাচার্য ও প্রক্টরকে চিঠি দেন শামসুন্নাহার হল ছাত্রলীগের এক কর্মী এবং চারুকলাবিভাগের ছাত্রী ইসরাত জাহান। তখন নিশীতা ছিলেন ওই হল শাখা ছাত্রলীগের সভাপতি। এখন কেন্দ্রীয় নেতা হয়েও এতে জড়িত রয়েছেন বলে ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার একাধিক নেতা জানিয়েছেন।

ছাত্রলীগের একাধিক সূত্রে জানা যায়, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আশিকুল পাঠান ছাত্রলীগের গত কমিটির এক কেন্দ্রীয় নেতার মাদক ব্যবসা দেখাশোনা করেন। থাকেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জসীমউদ্‌দীন হলে। ধানমন্ডি এলাকাতেও তাঁর বাসা আছে। এ দুই এলাকায় তাঁর ইয়াবা বিক্রির নেটওয়ার্ক রয়েছে। ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক দারুস সালাম ওরফে শাকিল ও আপ্যায়ন সম্পাদক রাশেদুল ইসলামের নাম মাদক ব্যবসায়ী হিসেবে এলেও তাঁরা মূলত মাদকাসক্ত বলে তাঁদের পরিচিতজনেরা জানিয়েছেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকায় ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক এহতেশামুল হাসান ও কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য ওয়াসিম ভূঁইয়ার নামও রয়েছে। তাঁরা একসময় ক্যাম্পাস ও এর আশপাশের এলাকায় ইয়াবা ব্যবসায় যুক্ত ছিলেন বলে অভিযোগ আছে। এখন তাঁরা ক্যাম্পাসে থাকেন না। এখন একজন ব্যবসা, অন্যজন চাকরি করেন।

প্রথম আলো জানিয়েছে এহতেশামুল দেশের বাইরে থাকায় এ ব্যাপারে তাঁর বক্তব্য নেওয়া সম্ভব হয়নি। ওয়াসিম ভূঁইয়ার মুঠোফোনে যোগাযোগ করা হয়। ফোন ধরে তিনি প্রতিবেদকের পরিচয় ও বিষয়বস্তু জানার পর ‘রং নম্বর’ বলে লাইন কেটে দেন। এরপর আর ফোন ধরেননি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকায় নাম থাকলেও ছাত্রলীগের কেন্দ্রীয় সহসভাপতি নাজমুল হক, উপপরিবেশবিষয়ক সম্পাদক মোজাহিদুল ইসলাম ও উপ-আন্তর্জাতিক সম্পাদক মাহাবুবুল ইসলাম দাবি করেন, তাঁরা কখনো মাদক ব্যবসায় জড়িত ছিলেন না।

২০১৫ সালের ১৮ জানুয়ারি ছাত্রলীগের মুহসীন হল শাখার সাবেক সহসম্পাদক মো. রাসেল উদ্দিনকে তাঁর হলের কক্ষ থেকে ইয়াবাসহ গ্রেপ্তার করে পুলিশ। এর সাত দিন পর ফজলুল হক মুসলিম হলের একটি কক্ষ থেকে বিপুল পরিমাণ মদ, বিয়ারসহ গ্রেপ্তার করা হয় পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী সৈকত বাশারকে। সৈকতের সঙ্গেই তৎকালীন হল শাখা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক রাশেদ মাহমুদ ও সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলামকে আটক করে পুলিশ। কিন্তু ছাত্রলীগের নেতা-কর্মীরা রাশেদ ও সাইফুলকে পুলিশের কাছ থেকে ছিনিয়ে নিয়ে যান। তাঁরা ক্যাম্পাসে মাদক বেচাকেনার সঙ্গে জড়িত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের ১৫টি এবং ছাত্রীদের ৫টি আবাসিক হল রয়েছে। প্রথম আলো ৬ ফেব্রুয়ারি ১৮ তারিখে প্রকাশিত অনুসন্ধানী রিপোর্টে জানিয়েছে সাধারণ শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয়ের আইনশৃঙ্খলা রক্ষার সঙ্গে যুক্ত শিক্ষক ও কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জান যায়, প্রায় প্রতিটি ছাত্র হলের ছাত্রলীগের কোনো না কোনো নেতা মাদক ব্যবসায় জড়িত। হলের কিছু কর্মচারী ও নবীন শিক্ষার্থীকে দিয়ে তাঁরা রাজধানীর বিভিন্ন এলাকায় মাদক সরবরাহ করেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকায় শহীদুল্লাহ্‌ হল শাখার সাবেক সহসভাপতি লিজামুল হক, মুহসীন হলের সাবেক সাংগঠনিক সম্পাদক আপেল মাহমুদ, ছাত্রলীগের বঙ্গবন্ধু হল শাখার সহসম্পাদক কামরুজ্জামান, শহীদুল্লাহ্‌ হল শাখা ছাত্রলীগের সাবেক সভাপতি মেহেদী হাসানের নাম মাদক ব্যবসায়ী হিসেবে উল্লেখ রয়েছে। তবে প্রথম আলোর অনুসন্ধানে লিজামুল হক নামে শহীদুল্লাহ্‌ হলে কোনো ছাত্রনেতার সন্ধান পাওয়া যায়নি। মেহেদী হাসান নামেও ওই হলে কোনো সভাপতি ছিলেন না। তবে হাজী মুহম্মদ মুহসীন হলের সদ্য সাবেক সাধারণ সম্পাদকের নাম মেহেদী হাসান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এ কে এম গোলাম রাব্বানী প্রথম আলোকে বলেন, ‘বিশ্ববিদ্যালয় এলাকায় শিক্ষার্থী বা অন্য কেউ মাদক বেচাকেনা করে, সেটা আমরা ফরমালি জানি না। তবে ক্যাম্পাসে, এখানে-সেখানে মাদকদ্রব্য ব্যবহারের জিনিসপত্র পড়ে থাকতে দেখি।’ তিনি বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকার বিষয়ে তাঁরা অবহিত আছেন। প্রাথমিকভাবে ব্যবস্থা নেওয়ার দায়িত্ব পুলিশের। তাই পুলিশের সঙ্গে এ বিষয়ে তাঁদের কথাবার্তা হচ্ছে। তবে পুলিশের রমনা বিভাগের উপকমিশনার (ডিসি) মারুফ হোসেন সরদার বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এই তালিকা সম্পর্কে তাঁরা কিছু জানেন না।

অনুসন্ধানে জানা যায়, মাদক ব্যবসার সঙ্গে সবচেয়ে বেশি যুক্ত ছাত্রলীগের মুহসীন হল শাখার সাবেক নেতাদের অনেকে। বর্তমান কমিটির কেউ কেউ এতে যুক্ত আছেন। এখান থেকে ঢাকার বিভিন্ন স্থানে মাদক পাঠানোর অভিযোগ আছে। সেখান থেকে মাদক নিয়ে যাওয়ার সময় ২০১৪ সালের ৭ ডিসেম্বর হল-সংলগ্ন এলাকা থেকে দুটি সিএনজি অটোরিকশা, একটি মোটরসাইকেলসহ সাতজন বহিরাগতকে আটক করে পুলিশ। তাঁদের কাছ থেকে ১ হাজার ২০০টি ইয়াবা উদ্ধার করা হয়। ২০১৫ সালের ১৮ জানুয়ারি হলের কক্ষ থেকে আটক ছাত্রলীগ নেতা রাসেল উদ্দীনের কক্ষে ইয়াবা তৈরির বিভিন্ন সরঞ্জাম পাওয়া গিয়েছিল।

আমাদের অনুসন্ধানে জানা গেছে, ছাত্রলীগের যেসব নেতা ও কর্মী মাদক ব্যবসায় যুক্ত রয়েছেন, তাঁদের অধিকাংশই ঢাকা বিশ্ববিদ্যালয়, এর আশপাশের এলাকাসহ রাজধানীর বিভিন্ন স্থানে খুচরা বিক্রেতাদের কাছে মাদক সরবরাহ করেন। ইয়াবার মূল প্রবেশপথ কক্সবাজারের টেকনাফ থেকে ঢাকা পর্যন্ত প্রতিটি এলাকায় ছাত্রলীগের কিছু নেতা-কর্মীকে ইয়াবা আনার ক্ষেত্রে কাজে লাগানো হয়।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মাদক বিক্রির বর্তমান পরিস্থিতির খোঁজ করতে গিয়ে জানা যায়, শহীদ মিনার, শিববাড়ী কোয়ার্টার, টিএসসি থেকে বুয়েটগামী সড়কের অন্ধকার জায়গা, এফ রহমান হল-সংলগ্ন এলাকা, চারুকলা ইনস্টিটিউটের উল্টো দিকে শাহবাগ থানার পার্শ্ববর্তী এলাকা, সোহরাওয়ার্দী উদ্যান, তিন নেতার মাজারসংলগ্ন এলাকায় মাদক কেনাবেচা হয় সবচেয়ে বেশি। এসব এলাকায় কিছু বহিরাগতও মাদক বিক্রি করে থাকেন। তবে সবই ছাত্রলীগের কোনো না কোনো নেতার গোচরেই হয়। ছাত্রলীগের একক আধিপত্য থাকায় তাঁরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের ধরাছোঁয়ার বাইরে থেকে গেছেন।

সারাদেশে সব বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের গাঁজা সেবন করা মোটেই উল্লেখ করার মত ঘটনা নয় তবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ঘটেছে অভিনব ঘটনা। শুধু সেবন করা নয়, রীতিমত গাঁজার চাষ শুরু করেছে সেখানের ছাত্রলীগ নেতারা।

২০১৬ সালের আগষ্ট মাসে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের শহীদ রফিক জব্বার হলের ২০৯ ও ২১০ নম্বর রুমের জানালার পাশেই ফুলের টবে লাগানো হয়েছে গাঁজার গাছ। হলের থাকা ছাত্রলীগের উপ-ত্রাণ বিষয়ক সম্পাদক মো. রইস, ছাত্রলীগ কর্মী মো: রাসেল ও আনন্দ সরকার মিলের সে গাঁজার চাষ করেছিল। সে সময় সংবাদপত্রে শিরোনাম হয়ে এই ঘটনা বেশ হইচই ফেলে দেয়। 

২০১৭ সালে গাঁজার চাষের সন্ধান মিলেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শহীদ আব্দুর রব হলের ছাদে। ছাত্রলীগ নিয়ন্ত্রিত সেই হলের নেতা-কর্মীরা বেশ ঘটা করেই গাঁজার চাষ শুরু করে।

ঢাবি ছাত্রলীগ নেতার ইয়াবা সেবনের ছবি ভাইরাল
ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের এক নেতার ইয়াবা সেবনের ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। এ নিয়ে সংগঠনটির নেতাকর্মী ও সাধারণ শিক্ষার্থীদের মধ্যে সমালোচনার ঝড় বইছে। ইয়াবা সেবনকারী হাসিবুর রহমান তুষার ঢাবি ছাত্রলীগের উপ-ক্রীড়াবিষয়ক সম্পাদক।
৮ জানুয়ারি ২০১৮/ যুগান্তর 

মাদক জুয়ায় মত্ত ছাত্রলীগ
করোনার কারণে কলেজ ছাত্রাবাস বন্ধ থাকলেও ছাত্রলীগ পরিচয়ধারী বেশ কিছু ছাত্র ও তাদের বহিরাগত বন্ধুরা ছাত্রাবাসেই অবস্থান করছিল। ছাত্রাবাস সংলগ্ন বালচুর বাজারের এক ব্যবসায়ী বলেন, প্রতি রাতে ছাত্রাবাসের ভেতর থেকে হৈ-হুল্লোড়ের আওয়াজ শোনা যেত। সেখানে মদ-জুয়ার আসর বসাত তারা। শুক্রবার রাতেও এরকম হইচই শোনা গেলেও প্রথমে কেউ তেমন পাত্তা দেননি। তারা মনে করেছিলেন, প্রতি রাতের মতো আজও হয়তো মদের আসর বসেছে। পরে নারীকণ্ঠের চিৎকার শুনে তারা এগিয়ে গিয়ে নির্মম ঘটনা দেখতে পান।
২৭ সেপ্টেম্বর ২০২০ 

আবারও ছাত্রলীগ নেতার মাদক সেবনের ছবি ভাইরাল
নারায়ণগঞ্জ জেলা ছাত্রলীগের এক নেতার মাদক সেবনের ছবি ভাইরাল হওয়ার রেশ না কাটতেই এবার মহানগর ছাত্রলীগ নেতার মাদক সেবনের ছবি ছড়িয়ে পড়েছে। এতে ছাত্রলীগ নেতাদের নিয়ে নানা ধরনের সমলোচনার সৃষ্টি হয়েছে। স্থানীয় ও ছাত্রলীগ নেতাদের সূত্রে জানা গেছে, ফতুল্লার চাঁদমারী এলাকার মীর্জা তোফা আহম্মেদ তোলারাম কলেজের অনার্সের শিক্ষার্থী। ২০১৯ সালের জুলাইয়ে মহানগর ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটিতে অর্থ সম্পাদকের পদ পান তোফা। তার বিরুদ্ধে তোলারাম কলেজে বিভিন্ন শিক্ষার্থীকে মারধর, চাষাঢ়া রেল স্টেশনে প্রকাশ্যে মাদক সেবন ও বিক্রির অভিযোগ রয়েছে।
২১ অক্টোবর ২০২০/ জাগোনিউজ২৪

ঢাবির হলে মাদক সেবন, ছাত্রলীগ নেতা আটক
ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি হলে মাদকসেবনরত অবস্থায় সাবেক এক ছাত্রলীগ নেতাকে আটক করেছে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিম ও শাহবাগ থানা পুলিশ। সাবেক ওই ছাত্রলীগ নেতার নাম মেহেদী হাসান (৩৫)। মঙ্গলবার (৩ ফেব্রুয়ারি) মধ্যরাতে সলিমুল্লাহ মুসলিম (এসএম) হল প্রাঙ্গণ থেকে তাকে আটক করা হয়। মেহেদী হাসান ঢাবি শাখা ছাত্রলীগের গবেষণা ও প্রশিক্ষণ সম্পাদক ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসন সূত্র জানিয়েছে, সলিমুল্লাহ মুসলিম হলে এই ছাত্রলীগ নেতা নিয়মিত মাদকসেবন করতো- এমন অভিযোগ ছিল। তাকে পূর্বে একাধিকবার সতর্ক করে দেয়ার পরও সতর্ক না হয়ে আরও বেপরোয়া হয়ে ওঠে। ফলে গতরাতে হল প্রশাসনের ফোন পেয়ে পুলিশসহ হলে গেলে তাকে মাদকসেবনরত অবস্থায় পাওয়া যায়। তখন তাকে আটক করে শাহবাগ থানায় সোপর্দ করা হয়।
৩ ফেব্রুয়ারি ২০২১/ মানবজমিন  

শেকৃবিতে মাদকের সরঞ্জামসহ ছাত্রলীগ নেতা আটক
শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে মাদক সরঞ্জামসহ মহিবুল্লাহ রহমান সাগর নামে এক ছাত্রলীগ নেতাকে আটক করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বুধবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে কবি কাজী নজরুল ইসলাম হলের সামনে থেকে তাকে আটক করা হয়। জানা যায়, গত ২২ ফেব্রুয়ারি এক জরুরী নোটিশে ২৪ ঘন্টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেয় শেকৃবি প্রশাসন। হলে শিক্ষার্থীরা অবস্থান করছে কিনা দেখতে হলে হলে মহড়া দেয় হল প্রভোস্ট, সহকারী প্রভোস্টসহ বিশ্ববিদ্যালয়ের প্রক্টোরিয়াল বডি। এসময় কবি কাজী নজরুল ইসলাম হল থেকে মহিবুল্লাহ রহমান সাগর নামে এক ছাত্রকে বের হওয়ার সময় সন্দেহ করে তল্লাশি চালিয়ে মাদক সেবনের সরঞ্জাম পাওয়া যায়। পরে ওই শিক্ষার্থীকে আটক করা হয়। মহিবুল্লাহ রহমান সাগর শেকৃবি ছাত্রলীগের বর্তমান কমিটির আইন বিষয়ক উপসম্পাদক। সে কবি কাজী নজরুল ইসলাম হলের আবাসিক ছাত্র এবং কৃষি অনুষদের তৃতীয় বর্ষে অধ্যয়নরত। 
২৪ ফেব্রুয়ারি ২০২১/ আমার সংবাদ 

মাদকে কোটিপতি ছাত্রনেতা
রাজধানী–সংলগ্ন শিল্পনগরী টঙ্গীর ব্যবসায়ীরা এক নামেই চেনেন রেজাউল করিমকে (৩২)। তিনি একাধারে টঙ্গী সরকারি কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এবং ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহসম্পাদকও। পুলিশের সঙ্গেও সম্পর্ক বেশ ভালো। আগে থেকেই ফুটপাত ও ঝুট ব্যবসায়ীদের কাছ থেকে চাঁদা নিতেন বলে অভিযোগ। তিনিই এখন টঙ্গীতে মাদক ব্যবসা নিয়ন্ত্রণ করেন বলে বিভিন্ন সূত্র থেকে জানা গেছে। চার বছরে মাদক ব্যবসা করে কোটিপতি বনে গেছেন।
২৫ এপ্রিল ২০২১/ প্রথম আলো 

গাজীপুরে ছাত্রলীগ নেতার ইয়াবা সিন্ডিকেট
গাজীপুর জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর সরকার। ছাত্র রাজনীতির বাইরেও তার রয়েছে আরেক পরিচিতি। জেলায় তৈরি করেছেন মাদক সিন্ডিকেট। এই সিন্ডিকেটের সদস্যরা কক্সবাজার থেকে ইয়াবা এনে গাজীপুরে বিক্রি করেন। গত তিন চার মাসে প্রায় ২ লাখ ইয়াবার চালান এনেছে চক্রটি। সম্প্রতি চক্রের চার সদস্যকে গ্রেপ্তারের পর এ তথ্য জানতে পেরেছেন গোয়েন্দারা।
১৯ ডিসেম্বর ২০২১/ সময় টিভি 

ছাত্রলীগ নেতার ইয়াবা চক্রে নারীসহ ১৩ জন
গাজীপুর জেলা ছাত্রলীগ নেতা জাহাঙ্গীর সরকারের ইয়াবা চক্রে এক নারীসহ অন্তত ১৩ জনের নাম পাওয়া যাচ্ছে। এর মধ্যে জোনাকি নামের একজন নারীও রয়েছেন। তিন ধাপে তাদের ব্যবহার করে কক্সবাজার থেকে ইয়াবার চালান এনে খুচরা কারবারিদের হাতে পৌঁছে দেওয়া হতো। বড়িপ্রতি ১০ টাকা কমিশন দিয়ে কলেজছাত্রদের বাহক হিসেবে ব্যবহার করতেন জাহাঙ্গীর। তার হয়ে এই সিন্ডিকেটে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন রুবেল খান নীরব, মো. মহসিন ও জোনাকি। তারা তিনজনই এখন পলাতক। গত শনিবার যাত্রাবাড়ীর গোলাপবাগ এলাকায় প্রাইভেটকারের ভেতরে ২০ হাজার পিস ইয়াবা জব্দ করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এরপরই বেরিয়ে আসে ওই চালানটি গাজীপুরের ছাত্রলীগ নেতা জাহাঙ্গীর সরকারের। এরই মধ্যে তাকে আসামি করে মামলা করা হয়। ওই মামলায় ইয়াবা সিন্ডিকেটের তার চার সহযোগী এখন তিন দিনের রিমান্ডে রয়েছে। সংগঠন থেকে রোববার জাহাঙ্গীরকে বহিস্কার করা হয়েছে।
২১ ডিসেম্বর ২০২১/ সমকাল 

তোশকের নিচে ইয়াবা ও বন্দুক, ধরা পড়লেন ছাত্রলীগ নেতা
তোশকের নিচে ইয়াবা ও অস্ত্র রেখে ঘুমাচ্ছিলেন কক্সবাজার পৌরসভার ১২ নম্বর ওয়ার্ড ছাত্রলীগের সাবেক সভাপতি নাফিজ ইকবাল (২৪)। এই খবর চলে যায় র‌্যাবের কাছে। র‌্যাব নাফিজ যে বাড়িতে ছিলেন, সেই বাড়িতে অভিযান চালিয়ে ইয়াবা, অস্ত্র, কার্তুজসহ তাঁকে গ্রেপ্তার করে। এ ঘটনা ঘটেছে গতকাল শনিবার দিবাগত রাত তিনটার দিকে কক্সবাজার শহরের সৈকতসংলগ্ন লাইটহাউস এলাকায়। রোববার র‌্যাব ১৫-কক্সবাজার ব্যাটালিয়নের সহকারী পুলিশ সুপার মো. বিল্লাল উদ্দিন এই তথ্য জানিয়েছেন। গ্রেপ্তার ছাত্রলীগের নেতা নাফিজ ইকবাল কক্সবাজার পৌরসভার ১২ নম্বর ওয়ার্ডের বাসিন্দা। র‌্যাব বলছে, অভিযানের সময় নাফিজ ইকবালের কাছ থেকে ৩ হাজার ৯০০টি ইয়াবা, ১টি একনলা বন্দুক ও ৩টি কার্তুজ জব্দ করা হয়েছে। নাফিজ দীর্ঘদিন ধরে ইয়াবা ব্যবসায় জড়িত। তাঁর নিয়ন্ত্রণে আরও কয়েকজনের চক্র ইয়াবা ব্যবসা করছে। ওই সব চক্রের সদস্যদেরও ধরার চেষ্টা চলছে।
৬ মার্চ ২০২২/ প্রথম আলো 


0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন