২০ মার্চ, ২০২২

ধর্ষণ ও নারী-শিশু নির্যাতনের ভারে পর্যদস্তু বাংলাদেশ




ধানের শীষে ভোট দেয়ার কারণ রাজনৈতিক প্রতিপক্ষ আওয়ামীলীগের নেতা-কর্মীরা গণধর্ষণ করে নোয়াখালীর সুবর্ণচরের এক গৃহবধূকে। তাঁর অটোরিকশাচালক স্বামী ডয়চে ভেলেকে বলেন, ‘‘ধানের শীষে ভোট দেয়ায় ১০-১২ জন দুর্বৃত্ত রবিবার দিবাগত রাত ১২টার পরে আমার বাড়িতে ঢুকে আমার স্ত্রী-কে ধর্ষণ করে৷'' তিনি জানান, ধর্ষকরা রুহুল আমীন নামে স্থানীয় এক আওয়ামী লীগ নেতার লোক৷ তিনি আরো বলেন, ‘‘রবিবার সকাল ১১টায় চর জুবিলী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দিতে যান আমার স্ত্রী৷ সেখানে সে ব্যালট পেপার নিয়ে বুথে যেতে চায়৷ ওই সময় তারা তাকে নৌকায় ভোট দেওয়ার জন্য জোর করেন৷ কিন্তু, সে জানায়, সে ধানের শীষে ভোট দিয়েছে৷ তখন ব্যালট পেপারটি ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে তারা৷ এর মধ্যে আমার স্ত্রী ব্যালটটি বাক্সে ঢুকিয়ে দেয়৷ তখন তারা বলে, এখন কিছু করবো না, রাতে হিসাব হবে৷''  এটি ২০১৯ সালের আলোচিত ধর্ষণকান্ড। এমন ঘটনা একটি নয়। বরং নিয়মিত হচ্ছে। 

একের পর এক ধর্ষণের ঘটনা ঘটছেই। ধর্ষণের দৌড়ে মনে হচ্ছে ভারতকেও পেছনে ফেলে দেবে বাংলাদেশ। গত কয়েক বছর ধরেই এ ধারা অব্যাহত। বিশেষ করে আওয়ামী শাসনামলে ধর্ষণের বিষবাষ্প সমাজে ব্যাপক বিস্তার ঘটিয়েছে। নারী-শিশু- বৃদ্ধা কেউ বাদ পড়ছে না ধর্ষকের লোলুপ দৃষ্টি থেকে। দেশের একাধিকস্থানে ধর্ষণের বিভৎসতার খবর নাড়া দিয়ে বেকায়দায় ফেলেছে সরকারসহ আইনশৃংখলাবাহিনীকে। কারণ ধর্ষণের অধিকাংশ ঘটনার সাথে জড়িত ক্ষমতাসীনরা।

আওয়ামী সরকারের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ নতুন ঘটনা নয় ১৯৯৬-২০০১ মেয়াদকালে জাবি ছাত্রলীগ নেতা মানিক ধর্ষনের সেঞ্চুরি উদাযাপন করে। এই নিয়ে সারাদেশে তোলপাড় ও সমালোচনা হলেও আওয়ামী সরকার তার বিচার করেনি। শুধু তাই এই মেয়াদে সরকার সেই মানিককে জাতীয় ভার্সিটিতে ১ম শ্রেণীর কর্মকর্তা হিসেবে নিয়োগ দিয়েছে।

অনুসন্ধানে জানা যায়, ২০১৩ সালে সারাদেশে ধর্ষণের মামলা হয়েছিল ৩৬৫০টি। ২০১৪ সালে সারাদেশে ধর্ষণের মামলা হয় ৩৬৯৫টি। ২০১৫ সালে ধর্ষণের মামলা আরও বেড়ে হয় ৩৯৩০টি। ২০১৬ সালে এটা কিছুটা কমে দাঁড়ায় ৩৭২৮টি। ২০১৭ সালে তা বেড়ে দাঁড়ায় ৩৯৯৫টি। আর ২০১৮ সালে আরো ২২৬টি বেড়ে ধর্ষণের মামলা হয়েছে ৪২২১টি। ২০১৯ সালে ধর্ষণের মামলা হয়েছে ৬৭৬৬টি। ২০২০ সালে ধর্ষনের মামলা হয়েছে ৬২২০ টি। দিন দিন ধর্ষণের ঘটনা বাড়ছেই। শেখ হাসিনা সরকারের গত আট বছরে বাংলাদেশে ধর্ষণের মামলা হয়েছে ৩৬২০৫টি।

পুলিশ সদর দপ্তরের হিসাবে ২০১৪ সাল থেকে ২০১৭ সাল পর্যন্তখুনসহ অন্যান্য বেশ কিছু অপরাধ তুলনামূলক কম হলেও ধর্ষণ এবং মাদক সংশ্লিষ্ট অপরাধ বেড়ে যাচ্ছে। এ ছাড়া বাড়ছে শিশু নির্যাতনের ঘটনাও। নারী অধিকার কর্মীরা বলছেন, বাংলাদেশে ধর্ষণের মামলা যা দেখা গিয়েছে তার চাইতেও বেশি ঘটনা ঘটে। সুপ্রিম কোর্টের আইনজীবী দিলরুবা শারমিন বলেন, ‘ধর্ষণের ঘটনায় হাজার হাজার মামলা হলেও ঘটনা নিশ্চিতভাবেই আরও বেশি। কারণ, মানুষ মামলা করতে চায় না সামাজিক দিক চিন্তা করে। কারণ জানাজানি হলে বিয়েতে সমস্যা হবে অনেকের ক্ষেত্রেই।’ ‘আবার থানা পুলিশ-কোর্ট কাচারিতেও হয়রানির শিকার হয় মানুষ। নোংরা প্রশ্নের মুখে পড়তে হয় তাদের।’

মানবাধিকার কর্মী ফারজানা আফরোজের মতে গত পাঁচ বছরে ধর্ষণের ঘটনা ৫০০০০ হাজারেরও বেশি। দিলরুবা শারমিন বলেন, ‘মামলা নিষ্পত্তিতে দীর্ঘ সময় লেগে যায় বলে আবার অনেকেই মামলা করতে উৎসাহী হয় না। এমন উদাহরণও আছে যে একটি ধর্ষণ মামলার বিচার গত ১৬ বছরেও হয়নি। তাই মামলার দিকে যেতে চায় না অনেকেই।’ ‘আবার অনেক ক্ষেত্রে পুলিশ মামলা না নিয়ে আপস-মীমাংসার চেষ্টা করে। ফলে পুলিশ নিজেও মামলা না নিয়ে সংখ্যা কম দেখাতে চেষ্টা করে।’

অনলাইন নিউজ পোর্টাল অ্যানালাইসিস বিডির অনুসন্ধানে দেখা গিয়েছে প্রায় ৫৭ শতাংশ ধর্ষণের সাথে জড়িত আওয়ামীলীগ ও তার অঙ্গসংগঠনগুলো। অনুসন্ধানে অনেকগুলো ঘটনা এমন পাওয়া গিয়েছে ধর্ষণের ঘটনা পত্রিকায় এসেছে কিন্তু পুলিশ মামলা নেয়নি ক্ষমতাসীনদের চাপে। বিশেষ করে ক্যাম্পাসগুলোতে ছাত্রলীগের বিরুদ্ধে একচেটিয়া ধর্ষণের অভিযোগ রয়েছে। শহরাঞ্চলের বাইরে মফস্বলগুলোতে এবং উপজেলা পর্যায়ের কলেজগুলোতে নারীরা ধর্ষণ, শ্লীলতাহানী ও ইভটিজিং এর শিকার হচ্ছে অহরহ। নাম প্রকাশ না করার শর্তে নরসিংদী সরকারি কলেজের এক ছাত্রী আমাদের জানিয়েছেন ছাত্রলীগের সন্ত্রাসীদের কারণে তার পড়ালেখা বন্ধ হওয়ার উপক্রম। ক্লাস করছেন না অনেকদিন থেকে। শিক্ষকদের কাছে অভিযোগ করেও কোন ফল হয়নি। আরেক ছাত্রী আসমা জানিয়েছেন শিক্ষকরা নিজেই অসহায়। ছাত্রলীগের কথায় তারা কলেজ পরিচালনা করেন।

২০২০ সালের ২৫ সেপ্টেম্বর রাত সাড়ে ৯টার দিকে টিলাগড় এলাকায় এমসি কলেজে স্বামীর সঙ্গে বেড়াতে যাওয়া এক গৃহবধূকে ক্যা¤পাস থেকে তুলে ছাত্রাবাসে নিয়ে ধর্ষণ করার অভিযোগ ওঠে। ঘটনার পরদিন তার স্বামী শাহপরাণ থানায় ছাত্রলীগকর্মী সাইফুর রহমানকে প্রধান আসামি করে ছয়জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরও দুই-তিনজনের বিরুদ্ধে মামলা করেন। ওই ঘটনা দেশব্যাপী ব্যাপক আলোচনার সৃষ্টি করে। প্রতিবাদে সরব হয় বিভিন্ন স্বেচ্ছাসেবী ও অধিকার সংগঠন। এই ঘটনায় ৮ আসামির মধ্যে সাইফুর রহমান, শাহ মাহবুবুর রহমান রনি, তারেকুল ইসলাম তারেক ও অর্জুন লস্কর, মিজবাহুল ইসলাম রাজন ও আইনুদ্দিন ওরফে আইনুল ১৯ বছর বয়সী ওই নববধূকে ধর্ষণ করে। রবিউল ইসলাম ও মাহফুজুর রহমান মাসুম ধর্ষণে সহযোগিতা করে। ৮ আসামির সকলেই ছাত্রলীগের রাজনীতির সঙ্গে স¤পৃক্ত ছিল। বর্তমানে তারা সিলেট কেন্দ্রীয় কারাগারে 
আটক রয়েছে।

শ্রমিকলীগ নেতা তুফান সরকার ও তার আত্মীয়দের হাতে নির্যাতিত অসহায় মা ও মেয়ে
বগুড়া শহর শ্রমিক লীগের নেতা তুফান সরকার এক কিশোরীকে ধর্ষণের পর মা ও ভুক্তভোগী মেয়ের মাথা ন্যাড়া করে দেওয়ার ঘটনাও কাঁপিয়েছে সারা দেশ। তুফান সরকার ও তার সহযোগীরা এসএসসি পাস এক ছাত্রীকে ভালো কলেজে ভর্তি করার কথা বলে গত বছরের ১৭ জুলাই শহরের নামাজগড় এলাকায় তাদের বাড়িতে নিয়ে ধর্ষণ করেন। পরে এ ঘটনা কাউকে না জানাতে ভয়ভীতি দেখিয়ে বাড়ি পাঠিয়ে দেন। ধর্ষণের ঘটনা ভিন্ন খাতে প্রবাহিত করতে তুফান সরকারের স্ত্রী আশা ও তার বড় বোন বগুড়া পৌরসভার সংরক্ষিত ওয়ার্ডের নারী কাউন্সিলর মার্জিয়া আক্তার রুমকিসহ কয়েকজন মিলে ওই ছাত্রী ও তার মাকে বেধড়ক পিটিয়ে মাথা ন্যাড়া করে দেন।

প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করায়  ২০১৬ সালের ৩ অক্টোবর এমসি কলেজের পুকুরপাড়ে খাদিজাকে চাপাতি দিয়ে কুপিয়ে গুরুতর আহত করে ছাত্রলীগ নেতা বদরুল। ঘটনার পরপরই শিক্ষার্থীরা তাকে আটক করে পুলিশের হাতে তুলে দেন। খাদিজাকে কোপানোর লোমহর্ষক ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। এই ঘটনাও বেশ আলোচিত ঘটনা। এই ঘটনার আগেও খাদিজাকে নানানভাবে উত্যক্ত করে আসছিলো বদরুল। তেমনি একটি ঘটনায় এলাকাবাসী বদরুলকে গণধোলাই দেয়। সেসময় ছাত্রলীগ প্রচার করে বদরুলকে শিবির রাজনৈতিক কারণে পিটিয়েছে। এই নিয়ে অনেক শিবির কর্মীকে জেলেও যেতে হয়েছে।

ধর্ষণের পাশাপাশি নারীদের শ্লীলতাহানি, ইভটিজিং, শিশু নির্যাতনও বাড়ছে দিন দিন। পুলিশ সদর দপ্তরের হিসেব অনুযায়ী ২০১৩ সাল থেকে ২০২০ পর্যন্ত নারী ও শিশু নির্যাতনের মামলা হয়েছে ১ লক্ষ ৪৬ হাজার ৭৩৫ টি। এর মধ্যে ২০১৩ সালে ১৭৫৫২টি, ২০১৪ সালে ২০৯৯৮টি, ২০১৫ সালে ২২২২০টি, ২০১৬ সালে ১৮৪৪৬টি, ২০১৭ সালে ১৭০৭৩টি, ২০১৮ সালে ১৬২৫৩টি, ২০১৯ সালে অক্টোবর পর্যন্ত ১৬০১২টি এবং ২০২০ সালে ১৮২২১টি মামলা হয়েছে। 

শিশু নির্যাতনে বাংলাদেশ যেন আওয়ামী আমলে আদিম অন্ধকার যুগে প্রবেশ করেছে। বাংলাদেশে কণ্যাশিশু হামেশাই ধর্ষণের শিকার হচ্ছে। বাংলাদেশ শিশু অধিকার ফোরাম হতে প্রাপ্ত পরিসংখ্যান মতে বাংলাদেশে গত ৮ বছরে শিশু ধর্ষণ হয়েছে মোট ৫৪৯৫ জন। এর মধ্যে ২০১৪ সালে ৪৮০ জন, ২০১৫ সালে ৫২১ জন, ২০১৬ সালে ৪৪৬ জন, ২০১৭ সালে ৫৯৩ জন, ২০১৮ সালে ৫৭১ জন, ২০১৯ সালে ৯৮৬ জন, ২০২০ সালে ১০১৮ জন এবং ২০২১ সালে সারা দেশে ৮১৮ জন শিশু শিশু ধর্ষণের শিকার হয়েছে

নির্যাতন করে মেরে মেরে ফেলার দিক থেকে বাংলাদেশে ভয়ংকর পরিস্থিতি তৈরি হয়েছে। বাংলাদেশ শিশু অধিকার ফোরাম বলছে গত ৮ বছরে বাংলাদেশে ৩২৯০ জন শিশু খুন হয়েছে। এর মধ্যে ২০১৪ সালে ২৫২ জন, ২০১৫ সালে ২৯২ জন, ২০১৬ সালে ২৫৬ জন, ২০১৭ সালে ৩৯৯ জন, ২০১৮ সালে ৪১৮ জন, ২০১৯ সালে ৪৮৮ জন, ২০২০ সালে ৫৮৯ জন এবং ২০২১ সালে বাংলাদেশে ৫৯৬ জন শিশু খুন হয়েছে।

বাংলাদেশে ভয়াবহ রকমের নারী নির্যাতন ও ধর্ষণ বেড়ে যাওয়ার মূল কারণ হলো আওয়ামী সন্ত্রাসী। আওয়ামী সন্ত্রাসীরা তাদের ইচ্ছেমত নারী নির্যাতন ও শ্লীলতাহানী করে বেড়াচ্ছে। এর পাশাপাশি রয়েছে সরকারের প্রশ্রয় এবং বিচারহীনতার সংস্কৃতি। 

বিগত বছরগুলোর মতো এই অতিমারির বছরেও (২০২০) মানবাধিকার লঙ্ঘনের ঘটনা অব্যাহত ছিল বলে জানিযোছে আইন ও সালিশ কেন্দ্র। বিচারবহির্ভূত হত্যা, হেফাজতে নির্যাতন ও মৃত্যু নিয়ে জাতিসংঘের বিভিন্ন কমিটির প্রশ্ন ও উদ্বেগ ছিল।

পত্রিকায় প্রকাশিত ধর্ষণের রিপোর্ট নিয়ে কিছু খন্ডচিত্র 

বাদীর পরিবারকে হুমকি দেওয়ার অভিযোগ আ.লীগ নেতার বিরুদ্ধে
শিশুকে ধর্ষণের চেষ্টার অভিযোগে মামলা করায় ভোলার মনপুরা উপজেলার সাকুচিয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য ও উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির সদস্য আবদুল মান্নান খান ও তাঁর পরিবারের সদস্যরা ওই শিশুটির পরিবারের সদস্যদের হুমকি দিচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

এজাহার ও স্থানীয় সূত্রে জানা গেছে, গত ২৮ মে রাতে শিশুটি প্রকৃতির ডাকে সাড়া দিতে ঘরের বাইরে বের হলে আবদুল মান্নান খানের ছোট ভাই শরীফ খান তাঁকে পার্শ্ববর্তী নির্জন স্থানে তুলে নিয়ে ধর্ষণের চেষ্টা করেন এ সময় শিশুটি চিৎকার করলে শরীফ তাকে পিটিয়ে জখম করেন একপর্যায়ে শিশুটির মা এসে তাকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করে।
৬ জুন ২০১৪/ প্রথম আলো 

ধর্ষণ মামলায় স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার
ধর্ষণ মামলায় বগুঙার শেরপুর থানার পুলিশ রবিউল হাসান (৩৫) নামের এক ব্যক্তিকে গত শুক্রবার রাতে গ্রেফতার করেছে। তিনি উপজেলার শাহবন্দেগী ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ও হামছায়াপুর গ্রামের বাসিন্দা।
১২ এপ্রিল ২০১৫/প্রথম আলো 

সাঁওতাল গৃহবধূকে ধর্ষণ চেষ্টার অভিযোগ আ.লীগ নেতার বিরুদ্ধে
চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রাধানগর ইউনিয়ন পরিষদের মিরাকাটার গ্রামে ইউপি সদস্য ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মো. বাবুলের (৩৮) বিরুদ্ধে এক সাঁওতাল গৃহবধূকে ধর্ষণ চেষ্টার অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি গতকাল মঙ্গলবার দিবাগত রাত তিনটার দিকে ঘটেছে। এ ঘটনায় গোমস্তাপুর থানায় মামলা দায়ের হয়েছে।
১১ নভেম্বর ২০১৫/ প্রথম আলো 

ফুলবাড়ীয়ায় আ’লীগ নেতাসহ পাঁচজনের বিরুদ্ধে ধর্ষণ মামলা
ময়মনসিংহের ফুলবাড়ীয়ায় গণধর্ষণের শিকার হয়েছে এক কিশোরী। এ ঘটনায় আওয়ামী লীগ নেতাসহ ৫ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। পটুয়াখালীতে ধর্ষণ মামলায় ৪ যুবককে জেলে পাঠিয়েছে পুলিশ। এছাড়া এক গৃহবধূ মামলা করেছেন।
৪ জানুয়ারি ২০১৬/ যুগান্তর 

স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে শ্রমিক লীগ নেতা গ্রেফতার
লক্ষ্মীপুরের রায়পুরে ৬ষ্ঠ শ্রেণির এক স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে আজাদ হোসেন চৌধূরী (৪০) নামের এক শ্রমিক লীগ নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার সন্ধ্যায় পৌর শহরের নতুনবাজার এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত আজাদ রায়পুর পৌর শ্রমিক লীগের সাবেক সভাপতি এবং শহরের পূর্বলাছ (পানবাজার) এলাকার মৃত মোবারক আলীর ছেলে।
২১ জানুয়ারি ২০১৬/ যুগান্তর 

স্কুলছাত্রী ধর্ষণের মামলা,শ্রমিক লীগের সাবেক নেতা গ্রেফতার
লক্ষ্মীপুর জেলার রায়পুর উপজেলায় সাবেক শ্রমিক লীগ নেতার বিরুদ্ধে ষষ্ঠ শ্রেণির ছাত্রীকে ধর্ষণের অভিযোগ উঠেছে। এ ঘটনায় মামলা হলে গতকাল বৃহস্পতিবার পুলিশ তাঁকে গ্রেপ্তার করে। আজ শুক্রবার আদালতের মাধ্যমে তাঁকে কারাগারে পাঠানো হয়েছে।
২২ জানুয়ারি ২০১৬/ প্রথম আলো  

বগুড়ায় গৃহবধূকে ধর্ষণ করল আ’লীগ নেতা
বগুড়ার শেরপুর উপজেলার বিশ্বা গ্রামে ইউনিয়ন আওয়ামী লীগের নেতা মোনা মুন্সি এক গৃহবধূকে ধর্ষণ করেছে। বিচারের আশায় ওই গৃহবধূ গ্রামের মাতবরদের দ্বারে দ্বারে ঘুরেও কোনো বিচার পায়নি। নিরুপায় গৃহবধূ বিয়ের দাবিতে শনিবার ধর্ষকের বাড়িতে অবস্থান নেয়ায় তাকে মারধর করা হয়েছে। ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় এক গৃহবধূ ধর্ষণের শিকার হয়েছে। ঢাকার আশুলিয়ায় গৃহবধূকে ধর্ষণ চেষ্টার মামলা নিতে পুলিশ গরিমসি করছে।
২১ ফেব্রুয়ারি ২০১৬/ যুগান্তর 

রাঙ্গাবালীতে আ’লীগ নেতার বিরুদ্ধে নেত্রীকে ধর্ষণ চেষ্টার অভিযোগ
পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলা ভাইস চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এনামুল ইসলাম লিটু এবং তার সহযোগীদের বিরুদ্ধে বড়বাইশদা ইউনিয়ন যুব মহিলা লীগের এক নেত্রীকে ধর্ষণ চেষ্টার অভিযোগ উঠেছে। এ ব্যাপারে পটুয়াখালীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতে ওই নেত্রী বাদী হয়ে মামলা করেছেন। মামলা করায় অসামিদের হুমকির মুখে বর্তমানে নির্যাতিত পরিবারটি এলাকা ছাড়া। এ অবস্থায় অভিযুক্ত লিটু ও তার সহযোগীদের বিচার এবং নিজেদের নিরাপত্তার দাবিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়ে সোমবার রাতে পটুয়াখালী প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করেছেন ওই নেত্রী ও তার পরিবারের সদস্যরা।
১৩ এপ্রিল ২০১৬/ যুগান্তর 

বাউফলে স্বেচ্ছাসেবক লীগ নেতার নেতৃত্বে মা-মেয়েকে গণধর্ষণ
স্বেচ্ছাসেবক লীগ নেতা ও তার সহযোগীদের বিরুদ্ধে পটুয়াখালী বাউফলের কাছিপাড়া ইউনিয়নের এক সংখ্যালঘু পরিবারের মা ও মেয়েকে চলন্তট্রলারে তুলে নিয়ে ধর্ষণ করার অভিযোগ পাওয়া গেছে। শনিবার রাতে উপজেলার তেঁতুলিয়া নদীতে এ ঘটনা ঘটে। এছাড়া মাদারীপুরের কালকিনিতে প্রতিবন্ধী কিশোরী, কুমিল্লার চৌদ্দগ্রামে সাত বছরের শিশু এবং ময়মনসিংহের নান্দাইলে মাদ্রাসাছাত্রী ধর্ষণের শিকার হয়েছে। টাঙ্গাইলের সখিপুরে ধর্ষণ মামলার আসামিকে গ্রেফতার করা হয়েছে।
১৩ জুন ২০১৬/ যুগান্তর 

মক্তবে যাওয়ার পথে শিশুকে আ’লীগ নেতার ধর্ষণ
চাঁদপুরের ফরিদগঞ্জে স্থানীয় আওয়ামী লীগ নেতা বিল্লাল সওদাগর ৩য় শ্রেণির এক ছাত্রীকে ধর্ষণ করেছে। বুধবার সকালে উপজেলার গল্লাক বাজারে এ ঘটনা ঘটে। অভিযুক্ত বিল্লাল সওদাগর গুপ্টি পূর্ব ইউনিয়নের ৭নং ওয়ার্ড আওয়ামী লীগের সহ সভাপতি। তিনি সিএনজি স্টেশনের লাইনম্যান হিসেবে কর্মরত। গুরুতর আহত অবস্থায় শিশুটি চাঁদপুর সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। এ ব্যাপারে ওই শিশুর পিতা পুলিশ সুপার বরাবর লিখিত অভিযোগ করেছে।
৭ সেপ্টেম্বর ২০১৬/ যুগান্তর 

ফরিদগঞ্জে আ’লীগ নেতার বিরুদ্ধে শিশু ধর্ষণের অভিযোগ
চাঁদপুরের ফরিদগঞ্জে তৃতীয় শ্রেণীর স্কুলছাত্রীকে আওয়ামী লীগের এক নেতা ধর্ষণ করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। এর প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছেন এলাকাবাসী। কুষ্টিয়ায় অর্পা ধর্ষণ ও হত্যা মামলায় একজনের মৃত্যুদন্ড দিয়েছেন আদালত। ময়মনসিংহের নান্দাইলে এক গৃহবধূ ধর্ষণের শিকার হয়েছেন। এ ছাড়া ঝালকাঠিতে ধর্ষণের ভিডিওচিত্র ইন্টরনেটে ছেড়ে দিয়েছে লম্পট।
৮ সেপ্টেম্বর ২০১৬/ যুগান্তর 

ভাটারায় কিশোরীকে ধর্ষণ করল আ’লীগ নেতার ছোট ভাই
রাজধানীর ভাটারার এক আওয়ামী লীগ নেতার ছোট ভাইয়ের বিরুদ্ধে কিশোরীকে রাস্তা থেকে তুলে নিয়ে ধর্ষণের অভিযোগ উঠেছে। শনিবার রাতে ভাটারা থানার নুরেরচালা এলাকায় এ ঘটনা ঘটে। রাতেই কিশোরীকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। রোববার তাকে মেডিকেলের ওয়ানস্টপ ক্রাইসিস সেন্টারে ভর্তি করা হয়েছে। সে স্থানীয় একটি স্কুলের চতুর্থ শ্রেণীর ছাত্রী।
৩১ অক্টোবর ২০১৬/ যুগান্তর 

সখীপুরে প্রতিবন্ধী শিশুকে ধর্ষণ করল আ’লীগ নেতার ছেলে
টাঙ্গাইলের সখীপুরে প্রতিবন্ধী ওই শিশুকে ধর্ষণকারী যুবকের নাম রফিকুল ইসলাম (৩৫)। সে গজারিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি মো. হেকমত আলীর ছেলে। লম্পট রফিকুল দুই সন্তানের জনক। এলাকাবাসী সূত্রে জানা যায়, সোমবার বিকালে প্রতিবন্ধী ওই শিশুটিকে বাড়িতে রেখে তার মা বাড়ির পাশে লাকড়ি কুড়াতে যান। এ সময় বখাটে রফিকুল শিশুটিকে বাড়িতে একা পেয়ে ধর্ষণ করে।
১০ নভেম্বর ২০১৬/ যুগান্তর 

বেগমগঞ্জে গৃহবধূকে ওলামা লীগ নেতার ধর্ষণ চেষ্টা
বেগমগঞ্জ উপজেলার ছোট মহদিপুর গ্রামের গৃহবধূকে একই গ্রামের ওলামা লীগের ওয়ার্ড সভাপতি আয়ুব খান বসত ঘরে ঢুকে ধর্ষণের চেষ্টা করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। ভিকটিমের চিৎকারে পাশের লোকজন ছুটে এসে লম্পট আয়ুব খানকে গণপিটুনি দিয়ে আটক করে থানায় সংবাদ দেয়। ঘটনাস্থলে পুলিশ এলে ও স্থানীয় ক্ষমতাসীন দলের প্রভাবশালী এক নেতা ঘটনাস্থলে এসে মামলা বাধা দিয়ে সমঝোতার আশ্বাস দিয়ে লম্পট ওলামা লীগের সভাপতি আয়ুব খানকে তার হেফাজতে নিয়ে যায়।
৭ ফেব্রুয়ারি ২০১৭/ যুগান্তর 

চাকরির প্রলোভনে আ'লীগ নেতার ধর্ষণ, বিয়ের পর তালাক
প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকের চাকরি দেয়ার প্রলোভন দেখিয়ে কলেজছাত্রীকে ধর্ষণ করেছেন আওয়ামী লীগের এক নেতা। পরে অন্তঃসত্ত্বা হয়ে পড়লে ওই ছাত্রীকে বিয়ে করলেও পরে তালাক দেন। এ ঘটনায় রাজশাহীর তানোর উপজেলার সরণজাই ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাতের বিরুদ্ধে মামলা করেছেন ওই কলেজছাত্রী।
২৪ মে ২০১৭/ যুগান্তর 

তানোরে চাকরির প্রলোভনে ছাত্রীকে ধর্ষণ আ’লীগ নেতার
রাজশাহীর তানোরে কলেজছাত্রীকে চাকরির প্রলোভনে এক আওয়ামী লীগ নেতা একাধিকবার ধর্ষণ করেছেন এমন অভিযোগ উঠেছে। পীরগঞ্জে দুই শিশু ধর্ষণের শিকার হয়েছে। এ ঘটনায় একজনকে গ্রেফতার করা হয়েছে।
২৫ মে ২০১৭/ যুগান্তর 

কাউনিয়ায় আ’লীগ নেতার হাতে নারী শ্রমিক ধর্ষিত
রংপুরের কাউনিয়ায় এক নারী শ্রমিককে ধর্ষণ করেছেন আওয়ামী লীগ নেতা। লালমনিরহাটের হাতীবান্ধায় প্রেমের ফাঁদে ফেলে গার্মেন্টকর্মীকে গণধর্ষণ করা হয়েছে। জামালপুরের মাদারগঞ্জে মাদ্রাসাছাত্রীকে ধর্ষণ করেছে দপ্তরি।
২২ জুলাই ২০১৭/ যুগান্তর 

বগুড়ায় ধর্ষণের অভিযোগে শ্রমিক লীগ নেতা গ্রেফতার
বগুড়ায় শহর শ্রমিক লীগের আহ্বায়ক তুফান সরকারের বিরুদ্ধে সদ্য এসএসসি পাস করা এক শিক্ষার্থীকে (১৭) ধর্ষণের অভিযোগ উঠেছে। অভিযোগে আরও বলা হয়েছে, বিষয়টি জানাজানির পর সালিসের নামে ধর্ষণের শিকার শিক্ষার্থী ও তাঁর মাকে নির্যাতন করা হয়। গতকাল শুক্রবার রাতে এ ঘটনায় পৃথক ধারায় দুটি মামলা হয়। গতকালই তিন সহযোগীসহ তুফান সরকারকে গ্রেফতার করেছে পুলিশ।
২৯ জুলাই ২০১৭/ প্রথম আলো 

ক্যাডার দিয়ে তুলে নিয়ে ছাত্রী ধর্ষণ
বাড়ি থেকে ক্যাডার দিয়ে তুলে নিয়ে গিয়ে এক ছাত্রীকে ধর্ষণ করেছেন বগুড়ার শহর শ্রমিক লীগের আহ্বায়ক তুফান সরকার। বগুড়ার এই প্রভাবশালী নেতা শুধু ধর্ষণ করেই ক্ষান্তহননি, বিষয়টি ধামাচাপা দিতে দলীয় ক্যাডার ও এক নারী কাউন্সিলরকে ধর্ষণের শিকার মেয়েটির পেছনে লেলিয়ে দেন। শুক্রবার বিকেলে তাঁরা কিশোরী ও তার মাকে বাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে চার ঘণ্টা ধরে নির্যাতন চালান। এরপর দুজনেরই মাথা ন্যাড়া করে দেন।
৩০ জুলাই ২০১৭/ প্রথম আলো 

একের পর এক ধর্ষণের অভিযোগ
বগুড়ায় সরকারদলীয় এক নেতার হাতে ছাত্রী ধর্ষণ এবং পরে মাসহ ওই ছাত্রীকে নির্যাতনের ঘটনায় মানুষের বিহ্বলতা কাটার আগেই দেশের পাঁচটি জেলায় ধর্ষণের আরও পাঁচটি নৃশংস ঘটনা ঘটেছে। গত চার দিনে এসব ঘটনা ঘটে।
ধর্ষণের কারণে অন্তঃসত্ত্বা হয়ে পড়ায় শরীয়তপুরে দশম শ্রেণির এক ছাত্রীর (১৬) আত্মহত্যার অভিযোগ উঠেছে। টাঙ্গাইলে এক তরুণীকে (১৭) প্রায় সাত মাস নির্জন ঘরে আটকে রেখে ধর্ষণ করার অভিযোগ পাওয়া গেছে। রাজধানীতে আপন ফুফার হাতে ধর্ষণের শিকার হয়েছেন বাক্প্রতিবন্ধী এক অন্তঃসত্ত্বা তরুণী (২০)। রাজশাহীতে দুই ‘ফেসবুক বন্ধুর’ হাতে ধর্ষণের শিকার হয়েছেন একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে পাস করা ছাত্রী (২৬)। এ ছাড়া গাজীপুর থেকে নারায়ণগঞ্জে আসার পথে চলন্তট্রাকে ১৬ বছর বয়সী এক কিশোরীকে গণধর্ষণের অভিযোগ উঠেছে।
৩ আগস্ট ২০১৭/ প্রথম আলো 

জকিগঞ্জে আ’লীগ নেতার দাপটে ধর্ষিতার মামলা রেকর্ড করা হচ্ছে না
জকিগঞ্জে আওয়ামী লীগ নেতার দাপটে ধর্ষণ মামলা থানায় রেকর্ড করা হচ্ছে না। ধর্ষিতার মা বাদী হয়ে শনিবার রাত ১১টার দিকে জকিগঞ্জ থানায় একটি অভিযোগ দায়ের করেছেন। অভিযোগে ঘটনা ধামাচাপা দেয়ার চেষ্টায় জড়িত তিনজনের নামও উল্লেখ রয়েছে। কিন্তু রোববার বেলা ৪টা পর্যন্তধর্ষণ মামলাটি পুলিশ রেকর্ড করেনি বলে অভিযোগ করেন ধর্ষিতার মা। গত ৮ আগস্ট পৌর এলাকার মাইজকান্দি গ্রামের পঞ্চম শ্রেণীতে পড়–য়া এক ছাত্রীকে ঘরে ডেকে নিয়ে ৯নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দুই সন্তানের জনক কাওসার আহমদ ধর্ষণ করে।
২১ আগস্ট ২০১৭/ যুগান্তর 

আ.লীগ ও ছাত্রলীগ নেতার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ
বাগেরহাটে আওয়ামী লীগের একজন নেতা ও তাঁর সহযোগীদের বিরুদ্ধে এক তরুণীকে এবং ভোলায় ছাত্রলীগের এক নেতার বিরুদ্ধে গৃহবধূকে ধর্ষণের অভিযোগ উঠেছে। ওই ছাত্রলীগ নেতাকে গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন করেছে কয়েক শ মানুষ। এদিকে রাজধানী ঢাকায় এক গৃহবধূ ধর্ষণের শিকার হয়েছে বলে অভিযোগ করেছেন তাঁর স্বামী।
০১ সেপ্টেম্বর ২০১৭/ প্রথম আলো 



আ.লীগের দুই নেতার দ্বন্দ্বের জেরে কিশোরীকে নির্যাতন
আওয়ামী লীগের স্থানীয় দুই নেতার দ্বন্দ্বের জের ধরে ফরিদপুরের সালথা উপজেলার বল্লভদী ইউনিয়নে এক কিশোরীকে ধর্ষণ এবং পরে কুপিয়ে হত্যাচেষ্টার ঘটনা ঘটেছে। ওই কিশোরী এখন ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। এ ব্যাপারে ১৭ জনকে আসামি করে হত্যাচেষ্টার মামলা করেছেন কিশোরীর বাবা। গত শনিবার রাতে এজাহারভুক্ত এক আসামিকে গ্রেপ্তার করেছে পুলিশ।
২৬ সেপ্টেম্বর ২০১৭/ প্রথম আলো 

সুনামগঞ্জ পৌর শহরের নবীনগরে রোববার রাতে শিশু ধর্ষণ চেষ্টার অভিযাগে এক শ্রমিক লীগ নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতার শ্রমিক লীগ নেতা মলয় চন্দ (৩৫) নবীনগরের ধোপাখালীর মনিন্দ্র চন্দের ছেলে। সে জেলা শ্রমিক লীগের আহ্বায়ক কমিটির সদস্য ও তিন সন্তানের জনক। শিশুটি স্থানীয় একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চতুর্থ শ্রেণীতে পড়ে। এ ঘটনায় রাতেই সদর মডেল থানায় মামলা করেছেন শিশুটির মা। শিশু ধর্ষণ করতে গিয়ে শ্রমিক লীগ নেতা শ্রীঘরে
১২ ডিসেম্বর ২০১৭/ যুগান্তর 

ফেসবুকে ছাত্রীর ভিডিও, অভিযোগ স্বেচ্ছাসেবক লীগ নেতার বিরুদ্ধে
শরীয়তপুরের জাজিরা উপজেলায় এক কলেজছাত্রীর কিছু আপত্তিকর ছবি ও ভিডিও ফেসবুকে ছড়িয়ে দেওয়া হয়েছে। প্রেমের ফাঁদে ফেলে তাঁকে ধর্ষণ এবং এসব ছবি ও ভিডিও ছড়ানোর অভিযোগ উঠেছে স্বেচ্ছাসেবক লীগের এক নেতার বিরুদ্ধে। লজ্জা-অপমানে ওই ছাত্রী কলেজে যাওয়া বন্ধ করে দিয়েছেন।
২০ ফেব্রুয়ারি ২০১৮/ প্রথম আলো 

সুনামগঞ্জে ধর্ষণ মামলায় সৈনিক লীগ নেতা কারাগারে
সদর উপজেলার গৌরারং ইউনিয়নের এইচএসসি দ্বিতীয় বর্ষের এক ছাত্রীর করা ধর্ষণ মামলায় সোমবার বিকালে তাকে জেলহাজতে প্রেরণ করেন আদালত। জানা যায়, পৌর শহরের ওয়েজখালির মতিউর রহমানের ছেলে সৈনিক লীগ সুনামগঞ্জ সদর উপজেলা শাখার সাবেক সভাপতি ও জেলা শাখার যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক এম নোমান হাসান খান গৌরারং ইউনিয়নের কলেজছাত্রীর সঙ্গে বেশ কিছু দিন ধরে সম্পর্ক গড়ে তোলে। কলেজছাত্রী বিয়ের দাবি করলে গড়িমসি করতে থাকে নোমান।
১৩ মার্চ ২০১৮/ যুগান্তর 

ধর্ষণের অভিযোগে কৃষক লীগ নেতাসহ গ্রেফতার ২
রাজধানীর মিরপুরের রূপনগর এলাকায় এক তরুণীকে ধর্ষণের অভিযোগে রূপনগর থানা কৃষক লীগের সভাপতি হাজী হারুন (৫২) ও তার সহযোগী জাহাঙ্গীর আলম মধুকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার ধর্ষণের শিকার ওই তরুণী রূপনগর থানায় মামলা করেন। রাতেই তাদের গ্রেফতার করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন রূপনগর থানার এসআই আবদুস সাত্তার।
৭ এপ্রিল ২০১৮/ যুগান্তর 

ধর্ষণের অভিযোগে ইউপি চেয়ারম্যান গ্রেফতার
বিচারপ্রার্থী এক নারীকে ধর্ষণের অভিযোগে ফেনীর ফুলগাজী সদর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান নুরুল ইসলামকে গ্রেপ্তার করেছে পুলিশ। ধর্ষণ মামলায় গতকাল বুধবার রাতে তাঁকে গ্রেফতার করা হয়। অভিযুক্ত নুরুল ইসলাম ফুলগাজী উপজেলা আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক।
১২ এপ্রিল ২০১৮/ প্রথম আলো 

রাতভর বিয়ের নাটক করে আ'লীগ নেতাসহ ৫ জন মিলে বিধবাকে ধর্ষণ!
ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে বিয়ের কথা বলে এক বিধবাকে বাড়িতে ডেকে এনে গণধর্ষণের অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় ওই নির্যাতিতা এক ইউপি সদস্যসহ ৫ জনের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করেছেন। পুলিশ ঘটনার তদন্তশুরু করেছে। মামলার আসামিরা হলেন শরীফপুরের জাকির হোসেন (৩০), আমির হোসেন (২৮), বাচ্চু মিয়া (৪০), শহিদুল হক (৩৬) ও লালপুর গ্রামের নাজির মিয়া (৩৮)। এর মধ্যে আমির হোসেন শরীফপুর ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের সদস্য এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।
২৭ জুলাই ২০১৮/ যুগান্তর 

রায়গঞ্জে শিশু ধর্ষণ: কৃষক লীগ নেতা আটক
সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলায় সাত বছরের শিশুকে ধর্ষণের অভিযোগে কৃষক লীগ নেতা আনিসুর রহমান তালুকদারকে (৫৫) আটক করেছে পুলিশ। শনিবার রাতে উপজেলার নওদাসালুয়া গ্রামের নিজ বাড়ি থেকে তাকে আটক করা হয়। তিনি স্থানীয় ওয়ার্ড কৃষক লীগের সভাপতি।
৩০ জুলাই ২০১৮/ যুগান্তর 

বগুড়ায় কলেজ ছাত্রীকে হোটেলে নিয়ে ধর্ষণ
বগুড়ার শাজাহানপুরের ফুলদীঘিতে একটি আবাসিক হোটেলে এক কলেজছাত্রীকে ধর্ষণের অভিযোগে জেলা জাতীয় যুব শ্রমিক লীগের সাধারণ সম্পাদক, পরিবহন ব্যবসায়ী শাহিনুর রহমান শাহিন ওরফে ঝটিকা শাহিন গ্রেফতার হয়েছে। বগুড়া ডিবি পুলিশ বুধবার রাতে তাকে শহরতলির চারমাথা আন্তঃজেলা বাস টার্মিনাল থেকে গ্রেফতার করে। বৃহস্পতিবার তাকে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।
৫ অক্টোবর ২০১৮/ যুগান্তর 

বাস কাউন্টারে ধর্ষণ,স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার
লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দরের একটি নৈশকোচের স্থানীয় কাউন্টারে এক নারী গণধর্ষণের শিকার হয়েছেন বলে অভিযোগ উঠেছে। এ ঘটনায় স্বেচ্ছাসেবক লীগের এক নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ।
২২ মার্চ ২০১৯/ প্রথম আলো

সুবর্ণচরে আবার গণধর্ষণ, নেপথ্যে নির্বাচনী দ্বন্দ্ব?
নোয়াখালীর সুবর্ণচরে স্বামীকে আটকে রেখে ছয় সন্তানের মাকে (৩৫) গণধর্ষণের অভিযোগ পাওয়া গেছে। এ সময় ওই নারীর স্বামীকে মারধর করা হয়। গতকাল রোববার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে এ ঘটনা ঘটে। একই দিন অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদের এক প্রার্থীকে ভোট না দেওয়ায় এ নির্যাতন চালানো হয় বলে নির্যাতনের শিকার নারী ও তাঁর স্বামীর অভিযোগ।
১ এপ্রিল ২০১৯/ প্রথম আলো 

নোয়াখালী ও নরসিংদীতে দুই শিশু ধর্ষণের শিকার
নোয়াখালীর সেনবাগ ও নরসিংদীর বেলাবতে দুই শিশু ও পটুয়াখালীর বাউফলে কলেজছাত্রী ধর্ষণের শিকার হয়েছেন। টাঙ্গাইলের গোপালপুরে পাকিস্তানি কিশোরীকে অপহরণের পর ধর্ষণের অভিযোগ পাওয়া গেছে। এছাড়া রংপুরে ধর্ষণের প্রতিবাদ ও মামলা নেয়ার দাবিতে থানা ঘেরাও করে বিক্ষুব্ধ এলাকাবাসী। ধর্ষণের ঘটনায় আওয়ামী লীগ নেতা ওয়ার্ড কাউন্সিলরসহ চারজনের বিরুদ্ধে মামলা হয়েছে।
১৯ এপ্রিল ২০১৯/ যুগান্তর 

৬ মাসে ৬৩০ নারী ধর্ষণের শিকার: আসক
চলতি বছরের প্রথম ছয় মাসে দেশে ৬৩০ নারী ধর্ষণের শিকার হয়েছেন। এ সময় ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৩৭ নারীকে। মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের (আসক) ছয় মাসের মানবাধিকার প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে। আজ সোমবার এ প্রতিবেদনে প্রকাশিত হয়।
২ জুলাই ২০১৯/ প্রথম আলো 

ধর্ষণের শিকার নারীর স্বামীর ওপর হামলা,শ্রমিক লীগ নেতাসহ আটক ৪
পটুয়াখালীর কলাপাড়া উপজেলায় গণধর্ষণের শিকার নারীর স্বামী ও মামলার বাদীকে পিটিয়ে হাত পা-ভেঙে দেওয়ার ঘটনায় শ্রমিক লীগের নেতাসহ চারজনকে অস্ত্র-মাদকসহ আটক করেছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব-৮) সদস্যরা। আজ বৃহস্পতিবার সকাল সাতটার দিকে কলাপাঙা শহরের নতুন বাজার এলাকার হোটেল পানামা থেকে তাঁদের আটক করা হয়।
৭ অক্টোবর ২০১৯/ প্রথম আলো 

‘পরনের কাপড় ছিঁড়ে মুখ বেঁধে আসামিরা ধর্ষণ করে’
‘আসামিরা আমাকে টেনেহিঁচড়ে ঘরের বাইরে নিয়ে কিল-ঘুষি মারতে থাকে। দুজন আমার দুই হাত ধরে রাখে। আরেকজন পরনের কাপড় ছিঁড়ে মুখ বেঁধে ফেলে। এরপর একের পর এক আসামি আমাকে ধর্ষণ করে।’ বলতে বলতে কান্নায় ভেঙে পড়েন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের রাতে নোয়াখালীর সুবর্ণচরে গণধর্ষণের শিকার নারী (৪০)।
২৮ অক্টোবর ২০১৯/ প্রথম আলো 

সান্তাহার পৌর আ’লীগ সম্পাদকের বিরুদ্ধে ধর্ষণ চেষ্টার মামলা
বগুড়ার সান্তাহার পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ সদস্য এসএম জাহিদুল বারীসহ চারজনের বিরুদ্ধে ধর্ষণ চেষ্টার অভিযোগে মামলা হয়েছে। মঙ্গলবার সান্তাহার রথবাড়ির এক গৃহবধূ দ্বিতীয় নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে এ মামলা করেন। ভারপ্রাপ্ত বিচারক একেএম ফজলুল হক শুনানি শেষে এ ব্যাপারে তদন্তকরে প্রতিবেদন দিতে বগুড়া পিবিআইকে নির্দেশ দিয়েছেন।
৩০ অক্টোবর ২০১৯/ যুগান্তর 

কালিয়াকৈরে স্বেচ্ছাসেবক লীগ নেতার বিরুদ্ধে ধর্ষণ চেষ্টার অভিযোগ
কালিয়াকৈর উপজেলার চাপাইর ইউনিয়নের পাইকপাড়া এলাকায় স্বেচ্ছাসেবক লীগ নেতার বিরুদ্ধে এক অন্তঃসত্ত্বা গৃহবধূকে ধর্ষণের চেষ্টার অভিযোগ পাওয়া গেছে। ওই ঘটনায় শনিবার ওই গৃহবধূ বাদী হয়ে থানায় অভিযোগ করেছেন। এ ঘটনায় ওই এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। স্বেচ্ছাসেবক লীগ নেতা মোয়াজ্জেম হোসেন উপজেলার পাইকপাড়া এলাকার মৃত ছামান উদ্দিনের ছেলে।
৩ নভেম্বর ২০১৯/ যুগান্তর 

আ. লীগ নেতার হাতে ভাতিজি ধর্ষণ
ফেনীর সোনাগাজীতে ৭ম শ্রেণির এক স্কুলছাত্রীকে (১২) ধর্ষণের অভিযোগে তমিজ উদ্দিন নয়ন (৫০) নামে এক আওয়ামী লীগ নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। নয়ন ওই ইউনিয়নের ৭নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি। তিনি সম্পর্কে নির্যাতিত ছাত্রীর চাচা হন।
৯ অক্টোবর ২০২০/ ইনক্বিলাব

প্রবাসীর স্ত্রীকে ধর্ষণের অভিযোগে আ.লীগ নেতা কারাগারে
প্রবাসীর স্ত্রীকে ধর্ষণের অভিযোগে গোলজার হোসেন (৩৫) নামে নাটোরের এক আওয়ামী লীগ নেতাকে গ্রেফতার করেছে পুলিশ।
৮ অক্টোবর ২০২০/ ইনক্বিলাব

ফেনীতে কিশোরীকে ধর্ষণের অভিযোগে ২ আ’লীগ নেতা আটক
ফেনীতে কিশোরীকে ধর্ষণের অভিযোগে দুই আওয়ামী লীগ নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। নোয়াখালীতে সাবেক স্ত্রীকে তুলে নিয়ে নির্যাতনের অভিযোগে আটক হয়েছে একজন। রংপুরে আবাসিক হোটেলে পাওয়া গেছে এক নারীর লাশ। পুলিশ বলছে তাকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। 
৭ নভেম্বর ২০২০/ নয়াদিগন্ত

চাচীকে ধর্ষণ করে নগ্ন ছবি ধারণ, ভাতিজা গ্রেফতার
এবার নোয়াখালীর চাটখিলে বসতঘরে ঢুকে জোরপূর্বক চাচীকে ধর্ষণের অভিযোগে মজিবুল রহমান শরীফ (৩২) নামে স্থানীয় এক যুবলীগ নেতাকে আটক করেছে পুলিশ। সেইসঙ্গে নির্যাতিতাকে ডাক্তারি পরীক্ষার জন্য নোয়াখালী জেনারেল হাসপাতালে প্রেরণ করা হয়েছে।
২১ অক্টোবর ২০২০/ ঔধমড়নফ২৪.পড়স

৫০ হাজার টাকা চাঁদা না পেয়ে কক্সবাজারে দলবদ্ধ ধর্ষণ
হৃদ্রোগে আক্রান্ত আট মাসের শিশুর চিকিৎসার জন্য প্রয়োজন ১০ লাখ টাকা। দেশি-বিদেশি পর্যটকদের কাছ থেকে প্রয়োজনীয় অর্থ জোগাতে স্বামী-সন্তানসহ পর্যটন নগরী কক্সবাজারে যান ওই নারী। পর্যটকদের কাছ থেকে অর্থ জোগানোর বিষয়টি জেনে তাঁদের কাছে ৫০ হাজার টাকা চাঁদা দাবি করেন গ্রেপ্তার আশিক ও তাঁর সহযোগীরা। এ অর্থ না দেওয়ায় ধর্ষণের শিকার হন ওই নারী।
২৭ ডিসেম্বর ২০২১/ প্রথম আলো 

গভীর রাতে হোটেলের কক্ষে ঢুকে ধর্ষণ, এসআইয়ের নামে মামলা
১১ বছরের মেয়েকে নিয়ে বাগেরহাটের মোংলা থেকে খুলনায় চিকিৎসক দেখাতে এসেছিলেন গৃহবধূ (২৮)। সঙ্গে তাঁর ভাগনেও (২৬) ছিলেন। মঙ্গলবার চিকিৎসকের সিরিয়াল না পাওয়ায় তাঁরা নগরের হাদীস পার্কসংলগ্ন সুন্দরবন আবাসিক হোটেলের দুটি কক্ষ ভাড়া নেন। গভীর রাতে হোটেলকক্ষ চেকের নামে সেখানে ঢুকে মেয়ের সামনে মাকে ধর্ষণ করেন খুলনা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের উপপরিদর্শক (এসআই) মো. জাহাঙ্গীর আলম (৪৪)। 
০৮ ডিসেম্বর ২০২১/ প্রথম আলো

পাওনা দেওয়ার কথা বলে ডেকে নিয়ে গৃহবধূকে দলবদ্ধ ধর্ষণ, গ্রেপ্তার ৩
শেরপুরের শ্রীবরদীতে এক গৃহবধূকে (২০) দলবদ্ধ ধর্ষণের অভিযোগে করা মামলায় পুলিশ তিনজনকে গ্রেপ্তার করেছে। গৃহবধূ বাদী হয়ে গতকাল মঙ্গলবার সন্ধ্যায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে শ্রীবরদী থানায় মামলা করেন। পুলিশ রাতেই অভিযান চালিয়ে তাঁদের গ্রেপ্তার করে। গত সোমবার উপজেলার একটি বিদ্যালয়ের চারতলা ভবনে ধর্ষণের ঘটনা ঘটে বলে মামলায় উল্লেখ করা হয়েছে।
০১ ডিসেম্বর ২০২১/ প্রথম আলো

এসপির বিরুদ্ধে ধর্ষণ মামলা নিতে নারী পুলিশ কর্মকর্তার আবেদন
ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) পুলিশ সুপার (এসপি) মোক্তার হোসেনের বিরুদ্ধে ধর্ষণ মামলা নেওয়ার আবেদন করেছেন এক নারী পুলিশ পরিদর্শক।ওই নারী পুলিশ কর্মকর্তা অভিযোগ করেছেন, দুই বছর আগে তিনি সুদানে জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে কর্মরত ছিলেন। তখন সুদানে কর্মরত ছিলেন এসপি মোক্তার। ২০১৯ সালের ২০ ডিসেম্বর এসপি মোক্তার হোসেন তাঁকে ধর্ষণ করেন। পরে বিয়ের আশ্বাস দিয়ে সুদান ও বাংলাদেশে তাঁকে আরও কয়েকবার ধর্ষণ করেন মোক্তার হোসেন।
১২ আগস্ট ২০২১/ প্রথম আলো

আশুলিয়ায় চলন্ত বাসে দল বেঁধে তরুণীকে ধর্ষণ, গ্রেপ্তার ৬
ঢাকার আশুলিয়ায় চলন্ত বাসে এক তরুণীকে (২২) দল বেঁধে ধর্ষণের অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় আজ শনিবার সকালে ভুক্তভোগী তরুণী থানায় মামলা করেছেন। এ ঘটনায় ছয়জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।
২৯ মে ২০২১/ প্রথম আলো 

ধর্ষণ মামলা তুলে নিতে হুমকি দিচ্ছেন ছাত্রলীগ নেতা, অভিযোগ বাদীর
বরিশাল মহানগর ছাত্রলীগ সভাপতি জসিম উদ্দিনের বিরুদ্ধে হওয়া ধর্ষণ মামলা তুলে নিতে হুমকি দেওয়া হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। গতকাল বৃহস্পতিবার রাতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক লাইভে এসে মামলার বাদী তরুণী নিজেই এই অভিযোগ করেছেন।
৩০ এপ্রিল ২০২১/ প্রথম আলো 

গাজীপুরে নাচার জন্য ডেকে কিশোরীকে দল বেঁধে ধর্ষণ, গ্রেপ্তার ৫
একটি স্টেজ শোতে নাচের কথা বলে মুঠোফোনে ডেকে নিয়ে এক কিশোরীকে (১৬) দল বেঁধে ধর্ষণ করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি ঘটেছে গাজীপুর সিটির সারদাগঞ্জ এলাকায় গত রোববার রাতে। এ ঘটনায় মামলা দায়েরের পর পুলিশ আজ বুধবার পাঁচজনকে গ্রেপ্তার করেছে।
০৩ ফেব্রুয়ারি ২০২১/ প্রথম আলো 

আ.লীগ নেতার বিরুদ্ধে তাঁতী লীগ নেত্রীর ধর্ষণ মামলা
গাইবান্ধার পলাশবাড়িতে আওয়ামী লীগ নেতা রফিকুল ইসলামের বিরুদ্ধে তাঁতী লীগের এক নারী নেত্রীকে বিয়ের কথা বলে ধর্ষণের অভিযোগ উঠেছে। এ ঘটনায় বুধবার (৬ অক্টোবর) ওই নারী বাদী হয়ে রফিকুলকে আসামি করে পলাশবাড়ি থানায় মামলা দায়ের করেন। অভিযুক্ত রফিকুল ইসলাম পলাশবাড়ি উপজেলা আ.লীগের সদস্য ও বরিশাল ইউনিয়ন আ.লীগের সিনিয়র সহ-সভাপতি। রফিকুল বাংলাদেশ টুডে পত্রিকার জেলা প্রতিনিধি।
০৭ অক্টোবর ২০২১/ বাংলা ট্রিবিউন 

নববধূকে ধর্ষণ মামলায় আওয়ামী লীগ নেতা গ্রেফতার
পিরোজপুরের ইন্দুরকানীতে নববধূকে অপহরণ ও ধর্ষণ মামলায় পত্তাশী ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি জিল্লুর রহমান জোমাদ্দার শান্তি (৫৫) গ্রেফতার হয়েছেন। মঙ্গলবার রাতে উপজেলার পত্তাশী এলাকা থেকে তাকে গ্রেফতার করে পুলিশ।
২৫ আগস্ট ২০২১/ যুগান্তর 

আ’লীগ নেতার কুকর্মের প্রতিবাদ করে ধর্ষণের শিকার নারী
ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের নারী কেলেঙ্কারির প্রতিবাদ ও ঘটনা ফাঁস করে ধর্ষণের শিকার হয়েছেন অনার্স পাশ এক শিক্ষার্থীর মা। এ ঘটনায় কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার পাটুয়া ভাঙ্গা ইউনিয়নের ওই নারী সমাজপতিদের দ্বারে দ্বারে ঘুরে বিচারের আকুতি জানান। আর এ আকুতি জানানো ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।
২৬ জুন ২০২১/ যুগান্তর 

গামছা দিয়ে চোখ-মুখ বেঁধে ধর্ষণ, আওয়ামী লীগ নেতা গ্রেফতার
গামছা দিয়ে চোখ-মুখ বেঁধে পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় এক গৃহবধূকে ধর্ষণের অভিযোগ পাওয়া গেছে। এ অভিযোগে রোববার রাতে রাঙ্গাবালী থানায় একটি মামলা করা হয়। রাতেই ওই মামলায় প্রধান অভিযুক্তকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতার ব্যক্তির নাম হাসান মৃধা (৪২)। তিনি ওই ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। সোমবার সকালে তাকে গলাচিপা জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করা হয়।
১৮ অক্টোবর ২০২১/ নয়া দিগন্ত

বরগুনায় কিশোরী ধর্ষণ, আ’লীগ নেতা ও ছেলে গ্রেফতার
বরগুনায় কিশোরী ধর্ষণের অভিযোগে বাবা ও ছেলেকে গ্রেফতার করা হয়েছে। রোববার রাত সাড়ে ১২টার দিকে তাদের গ্রেফতার করেছে বরগুনা থানা পুলিশ। গ্রেফতাররা হলেন পৌরসভার ৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক নুরুল ইসলাম ও তার ছেলে আরিফ।
০৩ জানুয়ারি ২০২২/ নয়া দিগন্ত 

৮০ হাজার টাকায় বিক্রির পর কিশোরীকে দলবেঁধে ধর্ষণ
লক্ষ¥ীপুরে গৃহপরিচারিকা হিসেবে চাকরির প্রলোভনে এনে ৮০ হাজার টাকায় বিক্রি করে দেওয়ার পর এক কিশোরীকে রাতভর দলবেঁধে ধর্ষণের অভিযোগ উঠেছে। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে দুজনকে আটক করেছে পুলিশ। বুধবার ( ৯ মার্চ) বেলা ১১টার দিকে ভিকটিম ওই কিশোরীকে ঘটনাস্থল থেকে উদ্ধার করে সদর হাসপাতালে পাঠানো হয়েছে। এর আগে রায়পুর পৌর শহরের দুলালের বাসায় এ ঘটনা ঘটে।
১০ মার্চ ২০২২/ আরটিভি


0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন