১৯ মার্চ, ২০২২

বিরোধী দল ও গণতন্ত্র নির্মূলের বাংলাদেশ



হাসিনার আওয়ামী শাসনামলে বাংলাদেশ আবারো একদলীয় শাসনব্যবস্থায় পরিণত হয়েছে। দেশে আবারো বাকশাল পুনরায় প্রতিষ্ঠিত করেছে শেখ হাসিনা। এখানে বিরোধী দলকে তাদের সকল সুযোগ সুবিধা থেকে বঞ্চিত করা হয়েছে এবং হচ্ছে। বিরোধী রাজনৈতিক দলের সকল শীর্ষ নেতাকর্মীকে আদালতের ঘাড়ে বন্ধুক রেখে মিথ্যা মামলায় সাজা দেয়া হচ্ছে। জামায়াতের নেতাদের হত্যা করা হয়েছে। বিএনপি নেতা ও তিনবারের প্রধানমন্ত্রীকে একটি মিথ্যে ও ঠুনকো মামলায় বহুদিন কারাগারে আটকে রেখে নাজেহাল করা হয়েছে।  

সারাদেশে বিএনপি ও জামায়াতের সকল অফিস বন্ধ করে রাখা হয়েছে। তাদের সকল রাজনৈতিক অধিকার হরণ করা হয়েছে। সভা-সমাবেশ তো অনেক পরের ব্যাপার সাধারণভাবে ঘরোয়া মিটিং-ও করতে পারছে না রাজনীতিবিদেরা। গোপন বৈঠক বলে রাজনৈতিক নেতাদের এরেস্ট করা হচ্ছে। গায়েবী মামলায় জর্জরিত করা হচ্ছে রাজনীতিবিদসহ সারা দেশের সাধারণ মানুষকে। গুম খুন ও নির্যাতনের শিকার হচ্ছেন সারাদেশের বিরোধী দলীয় রাজনৈতিক কর্মীরা। 

বাংলাদেশে বিগত কয়েক বছর ঘটে যাওয়া বিরোধী দলের উপর অবর্ননীয় নির্যাতনের হাজারো ঘটনার কিছু খন্ডচিত্র তুলে ধরছি   

বিরোধীদলের নেতা-কর্মীদের বাড়ি ভাংচুর, দখল

১. সাতক্ষীরায় যৌথবাহিনীর তান্ডব: বিএনপি-জামায়াতের ১৫ বাড়ি ভাঙচুর 
২ জানুয়ারি ২০১৪ সাতক্ষীরায় যৌথবাহিনীর অভিযান অব্যাহত রয়েছে। তারা সাতক্ষীরা সদর, কালীগঞ্জ ও কলারোয়া উপজেলার বিভিন্ন স্থানে অন্তত ১০ জামায়াত নেতাকর্মীর বাড়িতে ভাঙচুর, লুটপাট, অগ্নিসংযোগ ও বুলডোজার দিয়ে গুঁডড়য়ে দিয়েছে। এছাঙা একই সময়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ সন্ত্রাসীরাও কালীগঞ্জে বিরোধী নেতাকর্মীদের অন্তত ৫ বাড়িতে ব্যাপক ভাঙচুর ও লুটপাট চালিয়েছে। 
৩ জানুয়ারি ২০১৪/ বিডি নিউজ ডট কম

২. সাতকানিয়ায় পাচ জামায়াত নেতাকর্মীর বাড়ি ভাঙচুর-লুটপাট 
১১ মার্চ ২০১৪ চট্টগ্রামের সাতকানিয়ায় পাঁচ জামায়াত নেতা-কর্মীর বসতবাড়িতে ভাঙচুর ও মালামাল লুট করেছে সন্ত্রাসীরা। এ ঘটনার জন্য স্থানীয় আওয়ামী যুবলীগকে দায়ী করেছে জামায়াত। এর আগেও দুই দফায় জামায়াত-শিবির নেতাকর্মীদের অন্তত ২০টি বসতঘর পুড়িয়ে দেওয়া হয়েছিল। কাঞ্চনা ইউনিয়নের চেয়ারম্যান ও উপজেলা জামায়াতের সেক্রেটারি মাওলানা মোজাফফর আহমদ জানান, বেলা সাড়ে এগারটার সময় আওয়ামী লীগ নেতা হালাম প্রকাশ মাহ হালামের নেতৃত্বে 'অন্তত ৮০ থেকে ১০০ জনের একটি দল প্রকাশ্যে আগ্নেয়াস্ত্র নিয়ে জামায়াত কর্মী মোহাম্মদ ছাদেক, মোহাম্মদ হারুন, কলিম উল্লাহ, হারুন ও মন্জুর আলমের বাড়িতে হামলা চালিয়ে ব্যাপক লুটপাট করে। 
১১মার্চ ২০১৪/ নিউজপেইজ ডট কম, 

৩. বাড়িঘরে হামলা, ভাঙচুর ও লুটপাটের অভিযোগ 
মাদারগঞ্জে উপজেলা নির্বাচনের পর বিএনপি নেতাকর্মীদের বাড়ি-ঘরে হামলা, ভাঙচুর ও লুটপাটের অভিযোগ তুলে জামালপুরে সংবাদ সম্মেলন করেছে জেলা বিএনপি। মঙ্গলবার দুপুরে শহরের স্টেশন রোডে জেলা বিএনপির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তৃতা করেন মাদারগঞ্জ উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ও বিএনপি সমর্থিত চেয়ারম্যান প্রার্থী ফায়েজুল ইসলাম লাজু। এ সময় তিনি লিখিত বক্তব্যে বলেন, মাদারগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনের পর থেকে আওয়ামী লীগের সন্ত্রাসীরা বিএনপি সমর্থকদের বাড়ি-ঘরে হামলা, ভাঙচুর ও লুটপাট চালাচ্ছে। বাড়িঘরে হামলা ছাড়াও পুকুরের মাছ লুট করেছে। সন্ত্রাসীদের হামলায় এ পর্যন্তশতাধিক বিএনপি নেতাকর্মী আহত হয়েছে। তিনি এ বিষয়ে ব্যবস্থা নেয়ার জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন। 
২ এপ্রিল ২০১৪/ যায়যায়দিন

৪. বড়লেখায় মাওলানা আব্দুল হাকিমের বাড়ি ভাঙচুর ও লুটপাট 
২৬ মার্চ ২০১৪ বড়লেখায় জামায়াত নেতা মাওলানা আব্দুল হাকিমের বাড়ি ভাঙচুর ও লুট করেছে স্থানীয় সরকার দলীয় সন্ত্রাসীরা। বড়লেখা পৌর যুবলীগের দপ্তর সম্পাদক এনামুল উদ্দিন ইসলামের নির্দেশে তার ছোট ভাই কাঠলতলী ইউনিয়ন ছাত্রলীগের আহবায়ক নাজিম উদ্দিনের নেতৃতে ১০-১২জন স্থানীয় সরকার দলীয় সন্ত্রাসী পুলিশ পরিচয়ে বাড়িতে ঢুকে পরিবারের সবাইকে দেশীয় অস্ত্রের মুখে জিম্মি রেখে ১০ ভরি স্বর্ণ, নগদ ৭০ হাজার টাকা, ৩টা মোবাইল ফোন, ফ্রিজের মাংস, কাপড়, প্রয়োজনীয় কাগজপত্রসহ ঘরের আসবাবপত্র নিয়ে যায়। 
০৮ এপ্রিল ২০১৪/ সংগ্রাম

৫. যশোরে বিএনপি-জামায়াত নেতাকর্মীদের বাড়িতে অগ্নিসংযোগ-লুট 
০১ ফেব্রুয়ারি ২০১৫ সন্ত্রাসীরা হামলা চালায় ঝিকরগাছা-চৌগাছা এলাকার সাবেক দুই সংসদ সদস্য মকবুল হুসাইন ও অধ্যক্ষ মুহাদ্দিস আবু সাঈদের বাড়িতে। জেলা জামায়াতের ভারপ্রাপ্ত আমীর মুহাদ্দিস আবু সাঈদ জানান, ৫০-৬০ জন সন্ত্রাসী তার ঝিকরগাছা পৌর এলাকার পুরন্দপুর গ্রামের বাসা। হামলা করে। তার ঘরের সব আসবাবপত্র ভাঙচুর ও তহুনছ করে। জামায়াতের সাবেক এমপি মকবুল হুসাইন জানান, সন্ত্রাসীরা ঝিকরগাছা উপজেলার নওয়াপাড়াস্থ তার দুই ছেলে মাহমুদ হাসান ও মওদুদ হাসানের বাসায় হামলা চালিয়ে ঘরের আসবাবপত্রে আগুন ধরিয়ে দেয়। টিভি ও পালঙ্ক কুড়াল দিয়ে কেটে ফেলে। 
০৩ ফেব্রুয়ারি ২০১৫/ শীর্ষ নিউজ ডটকম 

৬. যশোরে বিএনপি-জামায়াত নেতাকর্মীদের বাড়িতে হামলা-লুটপাট 
০৩ ফেব্রুয়ারি ২০১৫ ঝিকরগাছা ইউনিয়ন পরিষদের মেম্বর নওয়াপাড়া গ্রামের আশরাফুল ইসলামের বাড়িতেও হামলা হয়। উপজেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক আবু মুসা মিন্টুর জয়কৃষ্ণপুর গ্রামের বাড়িতে ও যুবদল নেতা ইউপি মেম্বর আইয়ুব হোসেনের পদ্মপুকুর গ্রামের বাড়ি এবং উপজেলা ছাত্রদলের সহ-সভাপতি আরাফাত কল্লোলের কীর্তিপুর গ্রামের বাড়িতে হামলা চালিয়ে তাদের আসবাবপত্র ও লেপ-তোষকে আগুন ধরিয়ে দেয়। অন্যান্য জিনিসপত্রও তারা ভাঙচুর ও তছনছ করে। এ ছাড়া উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মোর্তজা এলাহী টিপুর বাড়িতে তল্লাশীর নামে বাড়ির আসবাবপত্র ভাঙচুর ও তছনছ করে। ঝিকরগাছার শহীদ নাজমুল ইসলাম ফাউন্ডেশনের সকল প্রকার আসবাবপত্র, মোটরসাইকেল, টিভি, ফ্রিজ ভাঙচুর করে। ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, প্রতিটি বাড়িতে হামলার সময় সন্ত্রাসীরা নগদ টাকা, সোনার গহনা প্রভৃতি লুট করেছে। 
০৩ ফেব্রুয়ারি ২০১৫/ শীর্ষ নিউজ ডটকম

৭. শাহজাদপুরে বিএনপি-জামায়াত কর্মীদের বাড়িতে আ’লীগের হামলা 
০২ জুলাই ২০১৫ তারাবি নামায চলার সময় শাহজাদপুর পৌরসভার বাঙাবিল গ্রামে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে স্থানীয় আওয়ামীলীগ নেতা দুলাল, মকবুল শহীদের নেতৃত্বে জামায়াত সমর্থিত বিশিষ্ট ব্যবসায়ী মুয়াল্লেম হাজী মাওলানা মো. ফরহাদ হোসেন ও তার ভাই ডাগু, হাচেন খাঁ এবং বিএনপি নেতা মকবুল হোসেনের বাড়িতে জয় বাংলা শ্লোগান দিয়ে লাঠি সোটা নিয়ে শতাধিক লোকজন অতর্কিত হামলা চালায়। এসময় কয়েকটি বাড়ির ঘর, দরজা ও আসবাবপত্র ভাঙচুর করে। তারা ঘরের ভিতরে ঢুকে ব্যাপক লুটপাট ও অগ্নিসংযোগ করে। 
০৯ জুলাই ২০১৫/ নিউজ ইভেন্ট ২৪ ডটকম

৮. আওয়ামী ক্যাডারদের তান্ডব : কুমিল্লায় জামায়াত-শিবিরের ১০টি বাড়ি ভাঙচুর 
২২ অক্টোবর ২০১৫ কুমিল্লা চৌদ্দগ্রাম উপজেলার আলকরা ইউনিয়নের জামায়াতের সেক্রেটারি মামুনের বাড়িসহ বিভিন্ন গ্রামে জামায়াত শিবিরের নেতাকর্মীদের বাড়িতে ব্যাপক ভাঙচুর ও লুটপাটসহ ভয়াবহ তান্ডব চালিয়েছে আওয়ামী যুবলীগ, ছাত্রলীগের ক্যাডাররা। এসময় তারা ৫টি গ্রামের ১০টি বাড়ি ভাঙচুর করে এবং ৫০ লাখ টাকার ক্ষতি সাধন করে। 
২৩ অক্টোবর ২০১৫/ আমারদেশ 

৯. মওদুদকে গুলশানের বাড়ি থেকে উচ্ছেদ 
০৭ জুন, ২০১৭ প্রায় ৪ দশক অবস্থান করা বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের গুলশানে বাড়িটির দখল করে নেয় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। গুলশান এভিনিউর দেঙ বিঘা জমির ওপর ১৫৯ নম্বর বাড়ি থেকে মওদুদকে উচ্ছেদের পর সন্ধ্যায় বাড়িটি বুঝে নেয় রাজউক। দুপুর ১২টায় বিপুলসংখ্যক পুলিশ, জলকামান, প্রিজনভ্যান, সাঁজোয়া যান ও বুলডোজার নিয়ে রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট, অথোরাইজড অফিসার হাজির হন আলোচিত এ বাড়ির সামনে। প্রথম দিকে মওদুদ বাসায় ছিলেন না, খবর পেয়ে ছুটে আসেন। অভিযান শুরুর আগে বাড়ির বিদ্যুৎ ও গ্যাস লাইন বিচ্ছিন্ন করে দেয়া হয়। দফায় দফায় তিনি রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও অথোরাইজড অফিসারের সঙ্গে কথা বলেন। মওদুদের বাধার মুখে তারা বলেন, কর্তৃপক্ষের নির্দেশে তারা বাড়িটির দখল বুঝে নিচ্ছেন। বাড়ির মালিকানা সংক্রান্তমামলায় রাজউকের পক্ষে রায় এসেছে। খবর পেয়ে বিভিন্ন গণমাধ্যম প্রতিনিধিরা সেখানে ছুটে যান। অলিউর রহমান পরে সাংবাদিকদের বলেন, “এটা রাজউকের সম্পত্তি। দীর্ঘদিন ধরে তারা দখল করে রেখেছিলেন। আদালত আমাদের পক্ষে রায় দিয়েছেন। আমরা দখলমুক্ত করছি।' মওদুদ বলেন, “আমরা রাজনীতি করি বলে, বিরোধী দল করি বলেই কি আজকে এ অবস্থা? সরকারি দলের কেউ হলে আজকে এরকম হতো? আজকে বিরোধী দল করি বলেই প্রতিহিংসার এ চরম দৃষ্টান্ত।' 
০৮ জুন, ২০১৭/ যুগান্তর 

১০. রামগঞ্জে বিএনপি অফিসে হামলা-ভাঙচুর, আহত ১০ 
৩ সেপ্টেম্বর ২০১৭, লক্ষ্মীপুর জেলার রামগঞ্জের বিএনপি অফিসে হামলা চালিয়েছে দুবৃত্তরা। এসময় অফিসের বিভিন্ন জিনিসপত্র ভাঙচুর, করে তারা। তখন বিএনপির নেতাকর্মীরা তাদের থামাতে গেলে ১০ নেতাকর্মী আহত হয়। আহতরা বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। বিএনপির সদস্য সংগ্রহ অনুষ্ঠানে ২নং নোয়াগাঁও ইউনিয়নের শৈরশৈ বাজারের বিএনপি অফিসে এই হামলার ঘটনা ঘটে। 
৪ সেপ্টেম্বর ২০১৭/ দৈনিক বাংলাদেশ 

১১. মঠবাড়িয়ায় ছাত্রলীগের হামলা, ছাত্রদলের ৪ নেতাকর্মী আহত 
১৬ অক্টোবর ২০১৭, পিরোজপুরের মঠবাড়িয়ায় বিএনপি কার্যালয়ে ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা ও ভাঙচুর চালিয়েছে বলে উপজেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম অভিযোগ করেছেন। এ সময় উপজেলা ছাত্রদলের প্রচার সম্পাদক নাইম ইসলাম, কলেজ ছাত্রদলের যুগ্ন আহবায়ক খোকন মল্লিক, ছাত্রদল নেতা মর্তুজা হোসেন, আরমান ওলি আহত হয়েছেন। আহতদের শহরের প্রাইভেট ক্লিনিকে চিকিৎসা দেয়া হয়েছে দাবী ছাত্রদলের। 
১৭ অক্টোবর ২০১৭/ আলোকিত মঠবাড়িয়া 

১২. চকরিয়ায় বিএনপি নেতাকর্মীদের বাড়িতে পুলিশি অভিযান ও ভাঙচুর 
২৮ অক্টোবর ২০১৭, রোহিঙ্গা শিবির পরিদর্শনে আসা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে সংবর্ধনা জানাতে কক্সবাজারের প্রবেশদ্বার চকরিয়া উপজেলা বিএনপি নেতাকর্মীরা শো-ডাউনের প্রস্তুতি নিলে পুলিশ ও স্থানীয় আওয়ামীলীগ বাধা প্রদান করে। চকরিয়া পৌরসভা বিএনপির সাধারণ সম্পাদক অধ্যাপক ফখরুদ্দিন ফরায়েজী অভিযোগ করেন, অর্ধশত নেতাকর্মীর বাড়িতে তল্লাশি ও ভাঙচুর করেছে পুলিশ। 
২৯ অক্টোবর ২০১৭/ শীর্ষ নিউজ 

১৩. নাটোরে বিএনপি নেতা দুলুর বাড়িতে হামলা 
২ ডিসেম্বর ২০১৭, নাটোর জেলা বিএনপি'র সভাপতি ও সাবেক উপমন্ত্রী রুহুল কুদুস তালুকদার দুলুর বাড়িতে হামলা করা হয়েছে। এ সময় ছাত্রলীগ ও যুবলীগের কর্মীদের সঙ্গে বিএনপির সংঘর্ষে উপজেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক ও একজন আনসার সদস্য গুলিবিদ্ধ হয়েছেন। 
৩ ডিসেম্বর ২০১৭/ কালের কণ্ঠ 

১৪. লালপুর পৌর বিএনপির কার্যালয়ে তালা ঝুলিয়ে দিয়েছে যুবলীগ 
৮ ডিসেম্বর ২০১৭, নাটোরের লালপুর উপজেলা এবং পৌর বিএনপির কার্যালয়ে তালা ঝুলিয়ে দিয়েছে যুবলীগ। গোপালপুর পৌর যুবলীগের সদস্য এবং সাবেক ছাত্রলীগের সভাপতি হৃদয় ইসলাম হায়দার এর নের্তৃত্বে কার্যালয়ে এই তালা ঝুলিয়ে দেয়া হয়। বিএনপি নেতারা জানান, দীর্ঘ দিন ধরে এই অফিসেই বিএনপির যাবতীয় কর্মকান্ড পরিচালনা হয়ে আসছিল। 
৯ ডিসেম্বর ২০১৭/ কালের কণ্ঠ

১৫. ১৭ ডিসেম্বর ২০২০, গভীর রাতে বিএনপি নেতা ইশরাকের বাসায় হামলা
মঙ্গলবার রাত তিনটার দিকে সরকারদলীয় হেলমেট বাহিনী বাসার গলিতে ঢুকে অতর্কিত হামলা চালায়। এই সময় বাসার কেউ না থাকায় হতাহতের কোন খবর পাওয়া যায়নি। এর প্রতিবাদের বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম এক বিবৃতিতে এই ঘটনার তীব্র প্রতিবাদ জানায়।

১৬.  ২৩ ডিসেম্বর ২০২০, খোকসায় বিএনপি প্রার্থীর বাড়িতে হামলা ৭ জন কারাগারে
কুষ্টিয়ার খোকসা পৌরসভা নির্বাচনে বিএনপির প্রার্থী রাজু আহম্মেদের বাড়িতে হামলা চালানো হয়েছে। এতে বিএনপি প্রার্থীর দুই ভাবিসহ তিনজন আহত হয়েছেন। এ ঘটনায় থানায় মামলা হয়েছে। পুলিশ অভিযান চালিয়ে উপজেলা ছাত্রলীগের আহ্বায়কসহ সাতজনকে গ্রেপ্তার করেছে।

১৭. বিএনপি নেতা খায়রুল কবির খোকনের বাসায় ডিবি
বিএনপি নেতাকর্মীদের অনেকের বাসায় অভিযান চালিয়েছে পুলিশ। তারা সাদা পোশাকে এসব অভিযান চালাচ্ছে বলে অভিযোগ করেছে বিএনপি নেতারা। বৃহ¯পতিবার দুপুরে দলের যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন ও স্বনির্ভর বিষয়ক স¤পাদক শিরিন
সুলতানার খিঁলগাঁও চৌধুরী পাড়ার বাসায় যায় আইনশৃৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। 
১২ নভেম্বর ২০২০/ যুগান্তর

১৮. বিএনপির কেন্দ্রীয় নেতা নেওয়াজ আটক
বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির যুব বিষয়ক সহ স¤পাদক মীর নেওয়াজ আলী নেওয়াজকে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার সন্ধ্যায় লালবাগ এলাকায় ধানের শীষের প্রচারণার সময় তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতারের পর তাকে লালবাগ থানায় নেয়া হয়েছে।
১৫ জানুয়ারি ২০২০/ নয়া দিগন্ত

১৯. জামায়াত-শিবিরের ৫০ নেতাকর্মী আটক
নাটোরের সিংড়া উপজেলার চক গোপালপুরে বৈঠক করার সময় ৫০ জন জামায়াত-শিবিরের নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ। 
১০ মার্চ ২০২০/ সময় টিভি

২০. রাজশাহীর একটি ছাত্রাবাস থেকে শিবিরের সাত নেতাকর্মী আটক
রাজশাহী নগরীর হেতেমখাঁ এলাকার একটি ছাত্রাবাস থেকে ইসলামী ছাত্রশিবিরের সাত নেতাকর্মীকে বৃহ¯পতিবার রাতে বোয়ালিয়া থানা পুলিশ আটক করেছে।বোয়ালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নিবারন চন্দ্র বর্মন জানান, তারা ওই ছাত্রবাসে বৈঠক করছিল। আটক সাতজনের মধ্যে রাজশাহী কলেজ শিবিরের সভাপতি রায়হান আলীও আছেন। বাকি ছয়জন শিবির কর্মী। তারা ভর্তিচ্ছু শিক্ষার্থী। আটক রায়হান আলীর বাড়ি রাজশাহীর পুঠিয়া উপজেলার মঙ্গলপাড়া গ্রামে। বাবার নাম মোসলেম উদ্দীন। শিবির নেতা রায়হান রাজশাহী কলেজের হিসাববিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী।
৪ ডিসেম্বর ২০২০/ ইনকিলাব

২১. নোয়াখালীতে শিবিরের বৈঠক থেকে আটক ৩
নোয়াখালীর কবিরহাটে ছাত্র শিবিরের মিটিং থেকে  জিহাদী বই ও সদস্য ফরমসহ শিবিরের তিন জনকে আটক করা হয়েছে। বুধবার (১১ মার্চ) দুপুরের দিকে গ্রেফতারকৃতদের আদালতের মাধ্যমে জেলা কারাগারে প্রেরণ করা হয়। এর আগে গতকাল মঙ্গলবার দুপুরে উপজেলার লেদু কো¤পানীরহাট বাজার থেকে তাদের আটক করা হয়। 
১১ মার্চ ২০২০/ একুশে টিভি

২২. চন্দ্রিমা উদ্যানে সংঘর্ষ, বিএনপির ৪০ নেতা-কর্মী আটক
বেলা পৌনে ১১টার দিকে চন্দ্রিমা উদ্যানে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে ফুল দিতে গিয়ে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে নেতা–কর্মীদের। সংঘর্ষে বেশ কয়েকজন নেতা-কর্মী আহত হয়েছেন বলে জানিয়েছে বিএনপি। সেখান থেকে বিএনপি ৪০ নেতা-কর্মীকে আটক করে পুলিশ। 
১৭ আগস্ট ২০২১/ প্রথম আলো

২৩. বিএনপির সমাবেশে পুলিশের লাঠিচার্জ: আহত ৩০, আটক ২০
সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের খেতাব বাতিলের প্রতিবাদে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ শেষে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। আজ শনিবার দুপুর বারোটার দিকে এ সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ছাত্রদলের সিনিয়র সাধারণ স¤পাদক আমিনুল রহমানসহ বিএনপি ছাত্রদল যবুদলের প্রায় ২৫ থেকে ৩০ নেতাকর্মী আহত হওয়ার খবর পাওয়া গেছে। ঘটনাস্থল থেকে বিএনপির ২০ জন নেতাকর্মীকে আটক করা হয়েছে বলে শাহবাগ থানা সূত্রে জানা গেছে। 
১৩ ফেব্র“য়ারি ২০২১/ ইনকিলাব

২৪. বিএনপির শান্তি সমাবেশের পর পুলিশের সঙ্গে সংঘর্ষ
ঢাকার নয়া পল্টনে বিএনপির ‘শান্তি সমাবেশের’ কর্মসূচির পর পুলিশের সঙ্গে দলটির নেতাকর্মীদের সংঘর্ষ হয়েছে। মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ওই সমাবেশ শেষে নেতাকর্মীরা মিছিল নিয়ে কাকরাইলের দিকে এগোলে নাইটিঙ্গেল মোড়ের কাছে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাঁধে। পুলিশ কাঁদুনে গ্যাস ছুড়ে ও লাটিপেটা করে তাদের ছত্রভঙ্গ করে দেয়।
২৬ অক্টোবর ২০২১/ বিডিনিউজ২৪

২৫. জামায়াতের সেক্রেটারি জেনারেলসহ ১০ জন গ্রেপ্তার
জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ারসহ ১০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। আজ সোমবার বিকেলে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার একটি বাড়ি থেকে তাঁদের গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার অন্যরা হলেন জামায়াতের কেন্দ্রীয় সহকারী সেক্রেটারি জেনারেল রফিকুল ইসলাম খান ও হামিদুর রহমান আজাদ, কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য আবদুর রব, ইজ্জত উল্লাহ, মোবারক হোসাইন এবং ছাত্রশিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি ইয়াসিন আরাফাত। অন্য তিনজন জামায়াতের অফিসের কর্মচারী বলে জানা গেছে।
৬ সেপ্টেম্বর ২০২১/ প্রথম আলো

২৬. জামায়াত নেতা শামসুল ইসলাম আটক
বাংলাদেশ জামায়াতে ইসলামীর নায়েবে আমির এবং শ্রমিক কল্যাণ ফেডারেশনের সভাপতি আ ন ম শামসুল ইসলামকে আটক করা হয়েছে। গতকাল বুধবার রাজধানীর উত্তরার একটি বাসা থেকে তাকে আটক করা হয়। আজ সকালে তাকে ডিবি কার্যালয়ে নেয়া হয়েছে বলে জানা গেছে।
৯ সেপ্টেম্বর ২০২১/ নয়া দিগন্ত

২৭. রাজশাহীতে জামায়াত-শিবিরের ১৭ নেতাকর্মী আটক
রাজশাহী নগর পুলিশ অভিযান চালিয়ে জামায়াত ও শিবিরের ১৭ নেতাকর্মীকে আটক করেছে। মঙ্গলবার নগরীর বোয়ালিয়া মডেল থানা ও নগর ডিবি পৃথক অভিযান চালিয়ে তাদের আটক করে। নগর পুলিশের মুখপাত্র গোলাম রুহুল কুদ্দুসের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
৯ মার্চ ২০২১/ সমকাল

২৮. জামায়াত নেতা শাহজাহান চৌধুরী গ্রেফতার
হাটহাজারীতে হেফাজতে ইসলামকে প্ররোচনা ও ইন্ধন দেওয়ার অভিযোগে সাতকানিয়ার সাবেক সংসদ সদস্য ও জামায়াতে ইসলামের নেতা শাহজাহান চৌধুরীকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার (১৪ মে) গভীর রাতে সাতকানিয়া পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের ছমদর পাড়ার বাসভবন থেকে তাকে আটক করা হয় বলে জানান সাতকানিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আনোয়ার হোসেন।
১৫ মে ২০২১/ বাংলা নিউজ২৪

বিরোধী দলের রাজনৈতিক স্বাধীনতা হরণ

১. সারিয়াকান্দি জামায়াতের অফিসে অগ্নিসংযোগ 
২২ ফেব্রুয়ারি ২০১৩ সারিয়াকান্দি উপজেলা জামায়াতের অফিসে হামলা। চালিয়ে অগ্নিসংযােগ করে আওয়ামী লীগ। শহরের গণজাগরণ মঞ্চ থেকে বিক্ষোভ মিছিলসহ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের কর্মীরা উপজেলা জামায়াত ও শিবিরের অফিসে হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর করে। এ সময় তারা অফিসে আগুন দিলে অফিসের ভেতরে রক্ষিত সবকিছু পুঙে যায়।অফিসে রক্ষিত কমপক্ষে ১০টি কুরআন শরীফ এবং বেশ কিছু হাদিস ও ইসলামী সাহিত্য পুঙে ছাই হয়ে গেছে। 
২৪ ফেব্রুয়ারি ২০১৩/ সংগ্রাম

২. কুমিল্লা জামায়াতের কার্যালয়ে হামলা 
২২ ফেব্রুয়ারি ২০১৩ কুমিল্লা যুদ্ধাপরাধীর বিচারের দাবিতে ছাত্রলীগ মিছিল থেকে সন্ধ্যায় নগরীর মোগলটুলীতে অবস্থিত কুমিল্লা জামায়াতে ইসলামী মহানগরী কার্যালয়ে হামলা চালায় কতিপয় ছাত্রলীগ ক্যাডার। এ সময় কার্যালয়ে থাকা আসবাবপত্র, টেলিভিশন ভাঙচুর করে। বুক সেলফে থাকা বইপত্র এমনকি কুরআন শরীফ পর্যন্তপুডড়য়ে ফেলে। 
২৪ ফেব্রুয়ারি ২০১৩/ সংগ্রাম 

৩. মুন্সিগঞ্জে জামায়াতের কার্যালয়ে অগ্নিসংযোগ। 
২২ ফেব্রুয়ারি ২০১৩ মুন্সিগঞ্জ দেশব্যাপী ১৪ দলের বিক্ষোভ কর্মসূচির আলোকে মুন্সিগঞ্জে জামায়াতের জেলা কার্যালয় অগ্নিসংযোগ করে। বিক্ষোভ মিছিল শেষে তালা ভেঙ্গে ব্যাপক ভাঙচুর ও লুটপাট করে। ২৪ ফেব্রুয়ারি ২০১৩/ সংগ্রাম

৪. যশোর জামায়াত অফিসে পুলিশের তালা 
২৮ অক্টোবর ২০১৪ যশোর জেলা জামায়াতে ইসলামীর কার্যালয়ে অভিযান চালিয়ে বায়েজিদ বোস্তামি নামে এক ব্যক্তিকে আটক ও কিছু বই, প্রচারপত্র এবং ব্যানার-ফেস্টুন জব্দ করেছে পুলিশ। অভিযান শেষে পুলিশ জামায়াত অফিসে তালা লাগিয়ে দেয়। দলের কেন্দ্রীয় আমীর মাওলানা মতিউর রহমান নিজামীর মামলার রায় ঘোষণার আগের দিন মঙ্গলবার বিকেল সাঙে তিনটার দিকে আকস্মিক এ অভিযান চালায়। 
২৮ অক্টোবর ২০১৪/দ্যা রিপোর্ট টোয়েনটিফোর

৫. বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে তালা 
৩ জানুয়ারি ২০১৫ রাতে দলের যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে অফিস থেকে গোয়েন্দা পুলিশ ধরে নিয়ে যায়। এরপর কার্যালয়ের কর্মচারীদেরও বের করে দিয়ে তা তালাবন্ধ করে রাখা হয়। সেই থেকে মানবশূন্য বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের প্রবেশপথে জমেছে ধুলো আর ভেতরে শুধুই অন্ধকার । বিএনপির পক্ষ থেকে অভিযোগ, পুলিশ তালা খুলে না দেয়ায় নেতাকর্মীরা অফিসে ঢুকতে পারছে না। তারা মনে করে, এখনো অফিসে ঢোকার ক্ষেত্রে প্রধান বাধা হিসাবে কাজ করছে পুলিশ। টানা ৮৯ দিন ধরে বন্ধ থাকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়। 
০৩ এপ্রিল ২০১৫/ ঢাকা টাইমস

৬. নঙাইলে বিএনপি অফিসে তালা 
২০১৫ সালের শুরু থেকে একাধিক মামলায় জর্জরিত নড়াইলের বিএনপি নেতারা পালিয়ে বেঙাচ্ছেন নড়াইল শহরের চৌরাস্তায় জেলা বিএনপির অফিসও রয়েছে তালাবদ্ধ। দলের সভাপতি বিশ্বাস জাহাঙ্গীর আলম ও সাধারণ সম্পাদক আবদুল কাদের শিক্ষকদার আছেন আত্মগোপনে। চলতি বছরের শুরুতে আন্দোলনের পর থেকেই জেলা বিএনপির এই অবস্থা বিরাজ করে। 
৬ আগস্ট ২০১৫/ বাংলাদেশ প্রতিদিন
 

৭. কলমাকান্দায় বিএনপি অফিসে হামলা ভাঙচুর 
১০ এপ্রিল ২০১৭ কলমাকান্দা উপজেলার কৈলাটী ইউনিয়নের সিধলী বাজারে স্থানীয় বিএনপি অফিসে হামলা চালিয়ে ভাঙচুর হয়েছে। স্থানীয় বিএনপি ও প্রত্যদর্শী সূত্রে জানা গেছে, সিধলী বাজারে বিকাল ৫টার দিকে আওয়ামী লীগ এর মিছিল থেকে কিছু যুবক ইউনিয়ন বিএনপি অফিসে হামলা চালায় এবং ভাঙচুর করে। এ সময় অফিসে থাকা কয়েক নেতাকর্মীকে ধাওয়া করে হামলাকারীরা। 
১১ এপ্রিল ২০১৭/ যুগান্তর 

৮. মেহেন্দীগঞ্জে ইউনিয়ন বিএনপি অফিসে হামলা-ভাঙচুর 
০৩ জুলাই ২০১৭ বরিশাল মেহেন্দীগঞ্জ উপজেলার শ্রীপুর ইউনিয়ন পরিষদের নির্বাচনকে সামনে রেখে ইউনিয়ন বিএনপির কার্যালয়ে হামলা ও ভাঙচুর করা হয়েছে। আসামি ১৩ জুলাই বরিশালের মেহেন্দীগঞ্জ ইউপি নির্বাচন অনুষ্ঠিত হবে। স্থানীয় বিএনপি নেতাকর্মীরা অভিযোগ করেছেন, ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা এ ঘটনা ঘটায়। 
০৪ জুলাই ২০১৭/ সকালের খবর 

৯. কুষ্টিয়া বিএনপি অফিসে যুবলীগের হামলা 
১৯ জুলাই ২০১৭ কুষ্টিয়ার মিরপুর উপজেলা বিএনপির কার্যালয়ে সদস্য ফরম বিতরণকালে হামলা চালিয়েছে যুবলীগ কর্মীরা। এতে বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ও কুষ্টিয়া-২ আসনের সাবেক সংসদ সদস্য অধ্যাপক শহীদুল ইসলামসহ অন্তত ১০ জন আহত হয়েছেন। এ সময় শহীদুল ইসলামের ব্যবহৃত প্রাইভেটকার ও ৪টি মোটর সাইকেল ভাঙচুর করা হয়েছে। 
২০ জুলাই ২০১৭/ ইত্তেফাক

১০. কিশোরগঞ্জে জামায়াতের অফিস ভাঙচুর 
৯ আগস্ট ২০১৭ কিশোরগঞ্জে জামায়াতে ইসলামীর অফিস ভাঙচুর করেছে ছাত্রলীগ। জেলা জামায়াতের সেক্রেটারী অধ্য রমজান আলী দাবী করেন, জেলা ছাত্রলীগ সভাপতি লিমন ঢালীর নির্দেশেই তার কর্মীরা আমাদের অফিসে হামলা চালিয়ে ভাঙচুর করে। 
১০ আগস্ট ২০১৭/ বাংলা ট্রিবিউন

১১. সদস্য সংগ্রহ কার্যক্রমে বাধা দিচ্ছে সরকার: রিজভী 
১০ আগস্ট ২০১৭ ক্ষমতাসীন দল ও আইন শৃঙ্খলা বাহিনী মিলে বিএনপির দেশব্যাপি সদস্য সংগ্রহ কার্যক্রমে বাধা দিচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, বিএনপির দেশব্যাপি সদস্য সংগ্রহ কার্যকমে বাধা দিচ্ছে, হামলা করছে, ভাঙচুর করছে এমনকি বিএনপি নেতা-কর্মীদের গ্রেফতার নির্যাতনও করছে। নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রিজভী এ কথা বলেন। 
১০ আগস্ট ২০১৭/ কালের কণ্ঠ

১২. পিরোজপুরে বিএনপি অফিসে পুলিশের তালা 
১২ আগস্ট ২০১৭ পিরোজপুরে জেলা বিএনপির কার্যালয়ে পুলিশ তালা দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এতে ঝুলে গেছে পৌর বিএনপির সদস্য সংগ্রহ কার্যক্রম।  
কালের কণ্ঠ, ১৩ আগস্ট ২০১৭

১৩. আটপাঙায় বিএনপি অফিসে হামলা, ভাঙচুর 
০৪ সেপ্টেম্বর ২০১৭ নেত্রকোনা জেলার আটপাঙা উপজেলার স্বরমুশিয়া ইউনিয়নের স্থানীয় বিএনপি নেতা প্রায়ত সিদ্দিকুর রহমানের স্মরণে স্থানীয় বিএনপি অফিসে মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। দুপুর ২টার দিকে স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের কয়েকজন কর্মী হামলা চালিয়ে দলীয় অফিস ভাঙচুর করেন। এতে অনুষ্ঠান পন্ড হয়ে যায়। এ সময় ছাত্রদলকর্মী কামরুল ইসলাম আহত হন। ০৪ সেপ্টেম্বর ২০১৭/ রাইজিং বিডি ডটকম

১৪. রামগঞ্জে বিএনপি অফিসে হামলা 
০৪ সেপ্টেম্বর ২০১৭ রামগঞ্জে বিএনপি অফিসে দুর্বৃত্তের হামলায় আহত হয়েছেন বিএনপির নেতাকর্মীসহ ১০ জন। রাতে বিএনপির সদস্য সংগ্রহ অনুষ্ঠানে ২নং নোয়াগাঁও ইউনিয়নের শৈরশৈ বাজারে বিএনপি অফিসে হামলা করে দুবৃত্তরা হামলার ঘটনায় আহত হয়েছেন যুবদল, ছাত্রদল ও সেচ্ছাসেবক দলের ১০ নেতাকর্মী। আহতদের উদ্ধার করে স্থানীয় ক্লিনিকে ও রামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স -এ ভর্তি করা হয়। বিএনপির নেতাকর্মীরা যুবলীগ ও ছাত্রলীগের কর্মীদের দায়ী করেছেন। 
০৫ সেপ্টেম্বর ২০১৭/ সমকাল

১৫. ৬ বছর বন্ধ জামায়াতের কেন্দ্রীয় ও ঢাকা মহানগর কার্যালয় 
টানা ছয় বছর ধরে বন্ধ রয়েছে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় ও ঢাকা মহানগর কার্যালয়। এই সময়ের মধ্যে একদিনও খোলা হয়নি মগবাজার ওয়্যারলেস রেল গেটের পাশে কেন্দ্রীয় কার্যালয়। নির্বাচন কমিশনে নিবন্ধন স্থগিত থাকা জামায়াতের গুরুত্ত্বপূর্ণ ইউনিট হচ্ছে ঢাকা মহানগর কার্যালয়। পুরানা পল্টনে ১ থেকে ৯ তলা পর্যন্তএই কার্যালয়টিও তালাবদ্ধ। এই কার্যালয়ের ওপরের দিকে দু'টি তলায় নিরাপত্তারীরা থাকলেও বাকি ফ্লোরগুলো তালা দেওয়া। প্রতিটি তলায় জমেছে ধুলো, মাকঙসার জাল। 'আসবাবপত্রে ধরেছে জাং। সম্প্রতি সরেজমিনে পরিদর্শনকালে কার্যালয় দুটির এমন চিত্র দেখা গেছে। ০৮ সেপ্টেম্বর ২০১৭/ বাংলা ট্রিবিউন

১৬. জামায়াতের কার্যালয়ে তালা দিলো ছাত্রলীগ। 
১২ অক্টোবর ২০১৭ ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউঙায় জামায়াতের কার্যালয় ভাঙচুর করে এতে নতুন তালা ঝুলিয়ে দিয়েছেন ছাত্রলীগ নেতারা। উপজেলা ছাত্রলীগ নেতা শাহাবুদ্দিন বেগ শাপলু ও নাঈমের নেতৃত্বে একদল ছাত্রলীগ কর্মী পৌর শহরের কলেজ পাঙাস্থ উপজেলা জামায়াত কার্যালয় (মদিনা। কমপ্লেক্স)এ অতর্কিতভাবে ভাঙচুর করে তালা ঝুলিয়ে দেয়। 
১২ অক্টোবর ২০১৭/ সংগ্রাম

কর্মসূচি বাস্তবায়নে বাধা

১. কুমিল্লা সমাবেশে বাধা সৃষ্টির অভিযোগ বিএনপির 
২৮ নভেম্বর ২০১৪ কুমিল্লায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সমাবেশের আগে প্রশাসনের পক্ষ থেকে প্রতিবন্ধকতা সৃষ্টির অভিযোগ করেছেন দলের যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। শুক্রবার সকালে এক সংবাদ ব্রিফিংয়ে তিনি বলেন, “শনিবারের জনসমাবেশকে সামনে রেখে সরকার নানা অগণতান্ত্রিক কর্মকান্ড চালাচ্ছে। জেলা নেতারা আমাদের জানায়, দাউদকান্দি ও চান্দিনাসহ বিভিন্ন স্থানে স্থানীয় প্রশাসন বিএনপির নেতাকর্মীদের ভীতি প্রদর্শন করছে। পোস্টার-ব্যানার ছিঙে ফেলছে, তোরণ নির্মাণে বাধা দিচ্ছে। 
২৮ নভেম্বর ২০১৪/ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম 

২. ৬ মাস রাজধানীতে কোনো সভা সমাবেশ নয়: কঠোর পুলিশ 
যে কোনো ধরনের রাজনৈতিক আন্দোলন ঠেকাতে কঠোর অবস্থানে সরকার। তাই আসামি অন্তত ছয় মাস ঢাকা মহানগরীতে বঙ ধরনের কোনো সভাসমাবেশ কিংবা বিক্ষোভ করতে না দেয়ার সিদ্ধান্তনিয়েছে পুলিশ। নারায়ণগঞ্জ ও ফেনী হত্যাকান্ড সহ সরকারের বেশ কিছু দুর্বল ইস্যুতে প্রধান বিরোধী দল বিএনপি যাতে কোনো ধরনের রাজনৈতিক সুবিধা আদায় করতে না পারে সেজন্য সরকারের পক্ষ থেকে পুলিশকে নির্দেশনা দেয়া হয়েছে বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। 
যায়যায়দিন/ ২ জুন ২০১৪

৩. শ্রীনগরে বিএনপির সমাবেশে পুলিশের বাধা
১৬ অক্টোবর ২০১৫ উপজেলা বিএনপির সভাপতি ও উপজেলা চেয়ারম্যান আলহাজ মমিন আলীর গ্রামের বাড়ি উত্তর কোলাপাঙায় সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ চলাকালে শ্রীনগর থানার ওসি সাহিদুর রহমানের নেতৃত্বে শ্রীনগর। থানা পুলিশ উপস্থিত হয়ে সমাবেশের জন্য নির্দিষ্ট সময় বেঁধে দেন। 
নয়াদিগন্ত/ ১৭ অক্টোবর ২০১৫

৪. নারায়ণগঞ্জে বিএনপির সমাবেশে পুলিশের বাধা 
১৮ জুন ২০১৬ জঙ্গি দমনের নামে সাঁড়াশি অভিযানে নিজ দলসহ বিরোধী। নেতাকর্মী ও নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে বিএনপির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নারায়ণগঞ্জ নগর বিএনপি বিক্ষোভ মিছিল করেছে। তবে সমাবেশ করতে গিয়ে পুলিশের বাধার মুখে পড়ে তারা। নগর বিএনপির সাধারণ সম্পাদক এটিএম কামালের নেতৃত্বে একটি মিছিল ডিআইটি রোডস্থ জেলা ও মহানগর বিএনপি প্রধান কার্যালয়ের সামনে এসে সমাবেশ করতে চাইলে পুলিশ তাতে বাধা দেয়। 
মানবজমিন/ ১৯ জুন ২০১৬

৫. খাগঙাছডড়তে বিএনপির মানববন্ধনে পুলিশের বাধা, আহত ১০ 
৬ জানুয়ারি ২০১৭, খাগঙাছডড়তে বিএনপি'র মানববন্ধন কর্মসূচিতে পুলিশের। লাঠিচার্জ ও ধাওয়ায় ১০ নেতাকর্মী আহত হয়েছে। রােহিঙ্গাদের ওপর নির্যাতনের প্রতিবাদে শুক্রবার বেলা ১০টায় ভাঙ্গাব্রীজ এলাকায় মানববন্ধন কর্মসূচির আয়োজন করে জেলা বিএনপি ও অঙ্গসংগঠন। সেখানেই এই লাঠিচার্জের ঘটনা ঘটে। জানা গেছে, বিএনপির নেতাকর্মীরা ব্যানার নিয়ে রাস্তায় দাঁঙাতে চাইলে পুলিশ ব্যানার ছিনিয়ে নেয়। এসময় পুলিশের সাথে নেতাকর্মীদের বাকবিতন্ডার একপর্যায়ে পুলিশ নেতাকর্মীদের ওপর লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয়। ফলে মানবন্ধন কর্মসূচি ভন্ডুল হয়। 
আলোকিত বাংলাদেশ/ ৯ জানুয়ারি ২০১৭

৬. সিলেট বিএনপির সমাবেশে পুলিশী বাধা 
সিলেটসহ দেশব্যাপী ৫ জানুয়ারি ২০১৭ গনতন্ত্র হত্যা দিবসের কালো পতাকা মিছিলে বাধা, নগ্ন হামলার প্রতিবাদে সিলেট বিএনপি রেজিস্টারী মাঠে বিক্ষোভ সমাবেশের আয়োজন করে। বেলা ৩ টায় বিক্ষোভ সমাবেশ হবার কথা থাকলেও বেলা ১ টা থেকেই বিপুল সংখ্যক পুলিশ রেজিস্ট্রারী মাঠের দখল নিয়ে নেয়। তারা মাঠেই গেইট বন্ধ করে দেয়। বিপুল সংখ্যক নেতাকর্মীকে সাথে নিয়ে বিএনপির সিনিয়র নেতৃবৃন্দ যথাসময়ে মাঠে যেতে চাইলে পুলিশ বাধা দেয়। 
সিলেট সংবাদ/ ৯ জানুয়ারি ২০১৭



৭. দিনাজপুর বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশের বাধা 
৫ জানুয়ারী ২০১৭, দুপুর ১২টায় দিনাজপুর জেলা বিএনপির জেল রোডের কার্যালয় থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে কিছু দূর যাওয়ার পর লিলি সিনেমা মোঙে পুলিশ বাধা দেয়। পুলিশের বাধার মুখে মিছিলটি পন্ড হয়ে যায়। পরে নেতাকর্মীরা দলীয় কার্যালয়ে ফিরে এসে প্রতিবাদ সমাবেশ করে । 
আলোকিত বাংলাদেশ/ ৯ জানুয়ারী ২০১৭


৮. ব্রাহ্মণবাড়িয়া বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশের বাধা  
৫ জানুয়ারি ২০১৭, বেলা ১১টায় ব্রাহ্মণবাড়িয়া জেলা বিএনপির উদ্যোগে শহরের পাওয়ার হাউস রোড থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়। এটি তোফায়েল আজম স্কুলের সামনে পৌছলে পুলিশ বাধা দেয়। এ সময় উভয়পক্ষের মধ্যে বাগবিতন্ডা হয়। জেলা বিএনপির সভাপতি হাফিজুর রহমান বলেন, মিছিলটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে প্রেসক্লাবে গিয়ে শেষ হওয়ার কথা ছিল; কিন্তু কালীবাড়ি মোড় পৌঁছলে পুলিশ মিছিলটি আটকে দেয়। 
আলোকিত বাংলাদেশ/ ৯ জানুয়ারি ২০১৭

৯. নীলফামারী বিএনপির বিক্ষোভ মিছিল পন্ড করে দেয় পুলিশ 
৫ জানুয়ারি ২০১৭, সকালে নীলফামারী জেলা বিএনপির বিক্ষোভ মিছিল পন্ড করে দেয় পুলিশ। শহরের পৌরবাজারের দলীয় কার্যালয় থেকে বিএনপি ও অঙ্গ-সংগঠনের সদস্যরা বিক্ষোভ মিছিল বের করলে পুলিশি বাধার মুখে পড়ে। পরে সেখানেই সমাবেশ করে তারা। 
আলোকিত বাংলাদেশ/ ৯ জানুয়ারি ২০১৭

১০. ঝিনাইদহ বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশের বাধা 
৫ জানুয়ারি ২০১৭, সকালে ঝিনাইদহ জেলা বিএনপির কার্যালয় থেকে একটি বিক্ষোভ মিছিল বের করার চেষ্টা করা হলে তাতে পুলিশ বাধা দেয়। পরে সেখানেই বিএনপি বিক্ষোভ প্রদর্শন করে। 
আলোকিত বাংলাদেশ/ ৯ জানুয়ারি ২০১৭

১১. বরিশাল বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশ বাধা 
৫ জানুয়ারি ২০১৭, বরিশাল জেলা বিএনপি নেতাকর্মীরা কার্যালয় থেকে একটি বিক্ষোভ মিছিল বের করার চেষ্টা করলে পুলিশের সাথে ধস্তাধস্তির ঘটনা ঘটে। জেলা ও মহানগর দলীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত বিক্ষোভ মিছিলের ব্যানার ছিনিয়ে নেয় পুলিশ। এ সময় পুলিশ লাঠিচার্জও করে। 
আলোকিত বাংলাদেশ/ ৯ জানুয়ারি ২০১৭

১২. বিএনপিকে সমাবেশের অনুমতি দেয়নি পুলিশ 
১লা মে ২০১৭ বিএনপিকে গণপূর্ত বিভাগ থেকে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে মে দিবসের সমাবেশ করার অনুমতি দিলেও অনুমতি মিলেনি পুলিশের। ১ মে অনুমতি না পেলে পরের দিন ২ অথবা ৩ মে সমাবেশ করার জন্য সোহরাওয়ার্দীতে আবারও অনুমতি চেয়ে আবেদন করেছে দলটি। ইতিপূর্বে শ্রমিক দলের ব্যানারে আবেদন জানালে গণপূর্ত অধিদফতরের পক্ষ থেকে অনুমতি দেওয়া হলেও অনুমতি দেয়নি ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। 
বাংলাদেশ প্রতিদিন/ ২৮ এপ্রিল ২০১৭।

১৩. রাজশাহীতে বিএনপির বিক্ষোভ মিছিলে বাধা দিয়েছে পুলিশ 
২১ মে ২০১৭ পুলিশের বাধার কারণে বিক্ষোভ মিছিল বের করতে পারেনি রাজশাহী মহানগর বিএনপি। তবে দলীয় কার্যালয়ের সামনে বসে প্রতিবাদ সভা করেছেন দলটির নেতারা। নগরীর মালোপাঙায় দলীয় কার্যালয় থেকে মিছিল বের করতে চেয়েছিলেন। কিন্তু নেতাকর্মীরা জড়ো হয়ে বিক্ষোভ মিছিল বের করলে পুলিশ তাদের বাধা দেয়। 
আমার দেশ/ ২১ মে ২০১৭

১৪. শরীয়তপুরে পুলিশি বাধার মুখে বিএনপি মিছিল পন্ড। 
২১ মে ২০১৭ শরীয়তপুরে বিএনপি ও সহযোগী সংগঠনের বিক্ষোভে পুলিশের। বাধা বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে পুলিশী তল্লাশি ও ভাঙচুরের প্রতিবাদে ধানুকার রাণীমহল চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি শরীয়তপুর-ঢাকা মহাসঙকের দিকে যাওয়ার সময় কিছুদূর এগুলে পুলিশ বাধা দেয়। পুলিশি বাধার মুখে মিছিলটি পন্ড হয়ে যায়। 
আমার দেশ/ ২১ মে ২০১৭

১৫. ঝিনাইদহে বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশের বাধা 
২১ মে ২০১৭ পুলিশি বাধায় ঝিনাইদহে বিক্ষোভ মিছিল করতে পারেনি বিএনপি। বাধা পেয়ে দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ করেছে নেতাকর্মীরা। জেলা বিএনপি রবিবার সকালে শহরের গীতাঞ্জলী সড়ক থেকে বিক্ষোভ মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দেয়। 
আমার দেশ/ ২১ মে ২০১৭

১৬. রাজধানীতে বিএনপির ইফতার মাহফিলে পুলিশের বাধা 
০৯ জুন ২০১৭ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাবেক জাতীয়তাবাদি ছাত্রদল ফোরাম, বাংলাদেশের উদ্যোগে রাজধানীর জাতীয় ক্রীঙা পরিষদ ভবনে পুষ্পদাম রেস্টুরেন্টে আয়োজিত ইফতার মাহফিল ও আলোচনা সভা পন্ড করে দিয়েছে পুলিশ। শুধু তাই নয়, প্রোগ্রামের ব্যানারসহ রেস্টুরেন্টের আট স্টাফকে আটক করে নিয়ে গেছে পুলিশ। 
সকালের খবর/ ১০ জুন ২০১৭

১৭. বিরোধী দলের উৎসবে অংশগ্রহণ করারও যেন অধিকার নেই : রিজভী 
১৩ সেপ্টেম্বর ২০১৭ বিভিন্নস্থানে দলের অনুষ্ঠানে বাধা দেয়ার অভিযোগ তুলে ধরে বিএনপির সিনিয়র যুগা মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, অবস্থা এমন হয়েছে, বিরোধী দলের উৎসবে অংশগ্রহণ করার যেন অধিকার নেই। 
নয়াদিগন্ত/ ০৪ সেপ্টেম্বর ২০১৭

১৮. সুনামগঞ্জে বিএনপির সমাবেশে পুলিশের বাধা 
২৪ সেপ্টেম্বর ২০১৭ সুনামগঞ্জ জেলা বিএনপির উদ্যোগে বিকালে পৌর শহরে নতুন সদস্য সংগ্রহ ও সদস্য নবায়ন কর্মসূচি উপলক্ষ্যে কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে পুর্ব ঘোষিত সমাবেশ করতে পারেনি বিএনপি। পুলিশি বাধার কারণে শহরে সমাবেশ না করে শহরতলির গৌরারং ইউনিয়নের লালপুর বাজারে সমাবেশ করেছেন তাঁরা। 
সবুজ সিলেট/ ২৫ সেপ্টেম্বর ২০১৭

১৯. ঠাকুরগাঁওয়ে বিএনপির বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশে পুলিশের বাধা 
১১ অক্টোবর ২০১৭ বেলা ১১টায় বাংলাদেশ জাতীয়তাবাদি দল বিএনপি ঠাকুরগাঁও জেলা শাখার আয়োজনে জেলা কার্যালয়ের সামনে এই বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশের এক পর্যায়ে পুলিশ মাইক বন্ধ করে দিলে ঘটনাস্থল উত্তপ্ত হয়ে যায়। এসময় জেলা বিএনপির নেতারা নেতাকর্মীদের শান্তকরলে কিছুক্ষণ বন্ধ থাকার পুনরায় কর্মসূচি শুরু হয়। 
বিডি সারাদিন/ ১১ অক্টোবর ২০১৭

২০. নোয়াখালীতে বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশের বাধা 
১১ অক্টোবর ২০১৭ নোয়াখালী জেলা শহর মাইজদীতে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে ৩ পুলিশসহ কমপক্ষে ১০ জন আহত হয়। এ সময় ঘটনাস্থল থেকে জেলা যুবদলের সভাপতি মাহবুব আলমগীর আলো ও সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ভিপি জসিমসহ ১৪ জনকে আটক করে পুলিশ। গতকাল বুধবার সকাল ১১ টার দিকে বিক্ষোভ মিছিল বের হলে পুলিশ বাধা দেয়। এরপর সংঘর্ষ শুরু হয়। একপর্যায়ে সংঘর্ষ ব্যাপক আকার ধারণ করলে পুলিশ ফাঁকা গুলি ছুঙে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। 
ইত্তেফাক/ ১২ অক্টোবর ২০১৭

২১. গাইবান্ধা বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশের লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ 
১১ অক্টোবর ২০১৭ গাইবান্ধা জেলা বিএনপির বিক্ষোভ মিছিলে লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করেছে পুলিশ। এতে মিছিলটি ছত্রভঙ্গ হয়ে যায় ও ১৫ নেতাকর্মী আহত হয়। এ সময় পুলিশ জেলার সাদুল্লাপুর উপজেলা বিএনপির সভাপতি ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হামছুল হাসান ছামছুলকে ওই এলাকা থেকে আটক করে এবং কর্তব্যরত ফোকাস বাংলার ফটো সাংবাদিক কুদুস আলমকেও লাঞ্ছিত করে। 
ইত্তেফাক/ ১২ অক্টোবর ২০১৭

২২. রাজশাহী বিএনপির মিছিলে পুলিশের বাধা 
১১ অক্টোবর ২০১৭ রাজশাহী জেলা ও মহানগর বিএনপির বিক্ষোভ মিছিল ও সমাবেশে পুলিশ বাধা দেয়। পরে পুলিশ বাধা দিলে মহানগর বিএনপির নেতাকর্মীরা দলীয় কার্যালয়ের সামনে এবং জেলা বিএনপি নওহাটা মোঙে সমাবেশ করে। 
ইত্তেফাক/ ১২ অক্টোবর ২০১৭

২৩. বরিশাল বিএনপি আয়োজিত বিক্ষোভ সমাবেশ পুলিশের বাধায় পন্ড 
১১ অক্টোবর ২০১৭ বরিশাল মহানগর বিএনপি আয়োজিত বিক্ষোভ সমাবেশ পুলিশের বাধায় পন্ড হয়ে যায়। দুপুরে সদর রোডস্থ দলীয় কার্যালয়ের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করার চেষ্টা করে মহানগর বিএনপি। সমাবেশ শেষে অশ্বিনী কুমার হলের প্রধান ফটকের সামনে পৌঁছলেই মিছিলটিতে পুলিশ বাধা দেয়। এ সময় পুলিশের সঙ্গে হাতাহাতি হয় বিএনপি নেতাকর্মীদের। 
ইত্তেফাক/ ১২ অক্টোবর ২০১৭

২৪. ঠাকুরগাঁওয়ে পুলিশের বাধার মুখে বিএনপি বিক্ষোভ ও প্রতিবাদ সভা 
১১ অক্টোবর ২০১৭ ঠাকুরগাঁওয়ে পুলিশের বাধার মুখে জেলা বিএনপি কার্যালয়ের সামনে বিক্ষোভ ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। এর আগে ঠাকুরগাঁও শহরের ফকিরপাঙা এলাকা থেকে ছাত্রদলের একটি বিক্ষোভ মিছিল বের হয়ে দলীয় কার্যালয়ের সামনে এলে পুলিশের বাধার মুখে পড়ে। পরে পুলিশ তাদের দলীয় কার্যালয়ের ভেতরে যেতে বাধ্য করে। 
ইত্তেফাক/ ১২ অক্টোবর ২০১৭



২৫. পঞ্চগঙ ছাত্রদলের বিক্ষোভ মিছিলে পুলিশের লাঠিচার্জ 
১১ অক্টোবর ২০১৭ পঞ্চগঙ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নামে মিথ্যা মামলায় গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে দুপুরে জেলা ছাত্রদলের বিক্ষোভ মিছিলে পুলিশ লাঠিচার্জ করে। এ সময় পুলিশ জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মানিকসহ ৪ নেতাকর্মীকে আটক করেছে। 
ইত্তেফাক/ ১২ অক্টোবর ২০১৭

২৬. নঙাইল জেলায় পুলিশের অভিযানে জামায়াত-বিএনপির গ্রেফতার ৫১ 
নঙাইল জেলায় পুলিশের বিশেষ অভিযানে জামায়াত ও বিএনপির ৮ কর্মীসহ বিভিন্ন ঘটনায় ৫১ জনকে গ্রেফতার করা হয়েছে। বুধবার থেকে বৃহস্পতিবার ভোর পর্যন্ত২৪ ঘন্টায় জেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। এদের মধ্যে নাশকতা মামলায় জামায়াতের ৭ কর্মী এবং অপর একটি মামলায় বিএনপির এক কর্মী রয়েছে বলে জেলা পুলিশ সূত্রে জানা গেছেনড়াাইল সদর থানা ১৭ জনকে গ্রেফতার করে। এছাঙা লোহাগঙা থানা পুলিশ জামায়াতের এক ও বিএনপির এক কর্মীসহ ১৭ জন, কালিয়া থানা পুলিশ জামায়াতের দুই কর্মীসহ ১০ জন এবং নঙাগাতী থানা পুলিশ ৭ জনকে গ্রেফতার করে। 
নিউজ ডটকম/ ১২ অক্টোবর ২০১৭

২৭. বিক্ষোভে বাধা: পুলিশি বেষ্টনীর ভেতরেই সমাবেশ 
১৪ অক্টোবর ২০১৭ বিক্ষোভ করতে না দেওয়ার পর টাঙ্গাইলে পুলিশি বেষ্টনীর ভেতরে থেকেই সমাবেশ করতে হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপি নেতারা। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে তারা এই কর্মসূচি পালন করেন। 
বাংলাট্রিবিউন/ ১৪ অক্টোবর ২০১৭

২৮. সারাদেশে বিএনপির বিক্ষোভে পুলিশের লাঠিচার্জ 
১৪ অক্টোবর ২০১৭ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ ১৪৮ জন নেতাকর্মীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির প্রতিবাদে দেশব্যাপি কেন্দ্র ঘোষিত বিক্ষোভ কর্মসূচিতে পুলিশের লাঠিচার্জে আহত হয়েছে অর্ধশত বিএনপি নেতাকর্মী। পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষে ঘটনা ঘটেছে। এতে অন্তত ২০ জন আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ণে কয়েক রাউন্ড শর্টগানের গুলি ছুঁঙেছে পুলিশ। 
বিডি সারাদিন/ ১৪ অক্টোবর ২০১৭

২৯. বিএনপির সমাবেশে বাধা দিতে বাস বন্ধ করেছে সরকার: মির্জা ফখরুল
বিএনপির সমাবেশকে বাধাগ্রস্ত করতে ঢাকায় প্রবেশের বিভিন্ন পয়েন্টে দলটির নেতাকর্মীদের বাধা দেওয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ উদ্দেশ্যে ঢাকা-আরিচা, ঢাকা-গাজীপুর এবং ঢাকা-চট্টগ্রাম সঙকে যান চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে বলে অভিযোগ বিএনপি মহাসচিবের। মির্জা ফখরুল বলেন, 'আমরা সকাল থেকেই খবর পাচ্ছি, বিভিন্ন দিকে রাস্তা-ঘাট বন্ধ করে দিয়েছে। মহাসড়ক বন্ধ করেছে যেন নেতাকর্মীরা সমাবেশে যোগ দিতে না পারেন।' তিনি আরও অভিযোগ করেন, সমাবেশকে বাধাগ্রস্ত করতেই এমনটা করা হচ্ছে। 
ডেসটিনি/ ১২ নভেম্বর ২০১৭

৩০. রংপুরে বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশের বাধা 
৩ ডিসেম্বর ২০১৭, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরােয়ানা জারির প্রতিবাদে রংপুর জেলা বিএনপির বিক্ষোভ মিছিল ও পথসভা অনুষ্ঠিত হয়েছে। বেলা সোয়া ১২টায় গ্রান্ড হোটেল মোড়স্থ দলীয় কার্যালয় থেকে মিছিলটি বের হলে পুলিশ তাতে বাধা দেয়। পরে সেখানে পথসভায় করে নেতাকর্মীরা।  
দৈনিক জনতা/ ৪ ডিসেম্বর ২০১৭

৩২. রাজধানীতে ৭ নভেম্বরের কর্মসূচি পালন করতে পারেনি বিএনপি 
৭ নভেম্বর ২০১৭, ঐতিহাসিক বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে রাজধানীতে কর্মসূচি পালন করতে পারেনি বিএনপি। কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্সের কারণে সংসদ ভবন ও এর আশপাশ এলাকায় সভা-সমাবেশে ১৪৪ জারি থাকায় বিএনপির কর্মসূচি ব্যাহত হয়। গতকাল কেরেবাংলা নগর এলাকায় গিয়ে দেখা গেছে, পুরো এলাকা পুলিশের নিয়ন্ত্রণে। কিছু কিছু নেতাকর্মী সেখানে জড়ো হওয়ার চেষ্টা করলেও পুলিশের বাধায় তারা চলে যেতে বাধ্য হন। 
নয়া দিগন্ত/ ০৮ নভেম্বর ২০১৭


৩৩. বিএনপির কর্মী সমাবেশে ১৪৪ ধারা জারি 
২৪ সেপ্টেম্বর ২০১৭, বরগুনার বেতাগীতে উপজেলা ও পৌর বিএনপির কর্মী সমাবেশে ১৪৪ ধারা জারি করা হয়েছে। বেতাগী উপজেলা নির্বাহী অফিসার নির্বাহী ম্যাজিস্ট্রেট জাকির হোসেন বাচ্চু এ আদেশ জারি করেন। সকাল ৬ ঘটিকা থেকে রাত ৮ ঘটিকা পর্যন্তফৌজদারি কার্যবিধির ১৪৪ ধারা জারি করা হয়। এ নিষেধাজ্ঞা জারী কালীন সময়ে ওই স্থানে সভা, সমাবেশ, শব্দ দূষণ ও যে কোন ধরনের অস্ত্র আগ্নেয়াস্ত্র বহন সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হয়েছে। 
বিডি২৪ লাইফডটকম/ ২৫ সেপ্টেম্বর ২০১৭

৩৪. বিএনপি'র সভাস্থলে পুলিশের ১৪৪ ধারা জারি 
০৯ নভেম্বর ২০১৭, কেন্দ্রীয় ঘোষিত কর্মসূচি নতুন সদস্য সংগ্রহ ও সদস্য নবায়নের সভা পন্ড করে দিয়েছে বিয়ানীবাজার পুলিশ। উপজেলার বারইগ্রাম বাজারে আজ বিকালে এ কর্মসূচি ছিলো বলে বিএনপি দলীয় সূত্র নিশ্চিত করেছে। এদিকে, শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশ বাধা প্রদান করায় এর তীব্র নিন্দা করেছেন বিয়ানীবাজার উপজেলা বিএনপির সভাপতি নজমুল হোসেন পুতুল এবং সাধারন সম্পাদক সিদ্দিক আহমদ। 
বিডি সারাদিন ডটকম/ ০৯ নভেম্বর ২০১৭

৩৫. ফরিদপুরে মিছিল থেকে সভাপতি সম্পাদকসহ গ্রেফতার ৯ নারায়নগঞ্জ বাধা
দলের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ফরিদপুর জেলা যুবদল বিক্ষোভ মিছিল বের করলে পুলিশ জেলা যুবদল সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ৯ জনকে গ্রেফতার করে জননিরাপত্তা আইনে মামলা দায়ের এবং আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করেছে। নারায়ণগঞ্জে বিক্ষোভ সমাবেশের জন্য যুবদল নেতাকর্মীরা জড়ো হলে বারবার পুলিশের বাধার মুখে পড়ে।
১৮ নভেম্বর ২০২০/ নয়াদিগন্ত

৩৬. মিরপুরে বিএপির মিছিলে পুলিশের লাঠিপেটামিরপুরে বিএপির মিছিলে পুলিশের লাঠিপেটা
বিএনপির চেয়ারপারসন কারাবন্দী খালেদা জিয়ার মুক্তির দাবিতে আজ শনিবার মিরপুরে বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশের লাঠিপেটার ঘটনা ঘটেছে। এতে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ অন্তত ১০ নেতা-কর্মী আহত হয়েছেন। মিছিলটি মিরপুর ১১ নম্বরের দিকে যাওয়ার পথে পুলিশ বাধা দেয় এবং নেতা-কর্মীদের ছত্রভঙ্গ করতে লাঠিপেটা করে। এ সময় রিজভী ও আরও ৯ জন আহত হন।
২২ জানুয়ারী ২০২০/ প্রথম আলো

গ্রেফতার ও মামলার জালে আবদ্ধ বিরোধী দলীয় নেতাকর্মীরা 

১. জয়পুরহাটে বিএনপির দেঙ শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে পুলিশের মামলা 
‘গণতন্ত্র হত্যা দিবস পালন উপলক্ষে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার সকালে জয়পুরহাটে শহরের রেলগেট এলাকায় জেলা বিএনপির বের করা বিক্ষোভ মিছিলে বাধা দেয়ার সময় পুলিশের সঙ্গে নেতাকর্মীদের ধস্তাধস্তি, বল প্রয়োগ ও পরে বেআইনি সমাবেশ করার অভিযোগে জয়পুরহাটে বিএনপির শীর্ষস্থানীয় ২২ নেতাকর্মীর নাম উল্লেখসহ অজ্ঞাত দেঙশ’ জনের বিরুদ্ধে থানায় মামলা করেছে পুলিশ। 
যুগান্তর/ ০৮ জানুয়ারি ২০১৭

২. চট্টগ্রামে মামলা ও গ্রেফতার আতঙ্কে বিএনপি-জামায়াত 
চট্টগ্রামে সচল হচ্ছে বিএনপি-জামায়াতের বিরুদ্ধে দায়ের করা মামলা। দীর্ঘদিন পুলিশ এসব মামলা নিয়ে নীরব থাকলেও ৫ জানুয়ারির কর্মসূচিকে ঘিরে বিএনপির নেতাকর্মীরা মাঠে নামার পর পুনরায় সরব হয়েছে। নগরীর ১৬ থানায় দায়ের করা মামলার আসামিদের গ্রেফতারে শুরু করেছে তোঙজোঙ। এর অংশ হিসেবে শুক্রবার জুমার নামাজের পর মহানগর অভিযান চালায় পুলিশ। ৫ জানুয়ারির কর্মসূচিতে চট্টগ্রামে বিএনপি নেতাকর্মী ও সাধারণ মানুষের ব্যাপক উপস্থিতি দেখে আবারও সরব হয়ে উঠেছে। সরকার চায় না বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা মাঠে থাকুক। তাই পুলিশ লেলিয়ে দেয়া হয়েছে।
যুগান্তর/ ০৮ জানুয়ারি ২০১৭

৩. ময়মনসিংহে মামলা ও গ্রেফতার আতংকে বিএনপির নেতাকর্মীরা 
৫ জানুয়ারি পুলিশি বাধার কারণে ময়মনসিংহে বিএনপির দলীয় নানা কর্মসূচি পালন করতে হচ্ছে শুধু দলীয় অফিস গন্ডিতে। এ ব্যাপারে দক্ষিণ জেলা বিএনপির সভাপতি একেএম মোশাররফ হোসেন যুগান্তরকে বলেন, মামলা ও গ্রেফতার আতংকে নেতাকর্মীরা দলীয় কার্যালয়ে আসতে পারছেন না। পুলিশের ইচ্ছে অনুযায়ী দলীয় কর্মসূচি পালন করতে হচ্ছে। সর্বশেষ গণতন্ত্র হত্যা দিবসের কর্মসূচি পালন হিসেবে দলীয় কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের হতে দেয়নি পুলিশ। 
যুগান্তর/ ০৮ জানুয়ারি ২০১৭

৪. সিলেটে পুলিশের হয়রানিতে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মী। 
৫ জানুয়ারি সিলেটে ‘গণতন্ত্র হত্যা দিবস' পালন করতে গিয়ে পুলিশের সঙ্গে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের হাতাহাতির ঘটনা ঘটে। এরপর জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক অলিউর রহমান অলিকে গ্রেফতার করে পুলিশ। পাশাপাশি নেতাকর্মীদের বাসাবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে তল্লাশি অব্যাহত রয়েছে। ফলে অধিকাংশ নেতাকর্মী মোবাইল ফোন বন্ধ করে অনেকটা আত্মগোপনে আছেন। মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন বলেন, পুলিশ নেতাকর্মীদের হয়রানি করছে। কোনো মামলা ছাঙাই অহেতুক তাডড়য়ে বেঙাচ্ছে নেতাকর্মীদের। 
যুগান্তর/ ০৮ জানুয়ারি ২০১৭

৫. টাঙ্গাইলে বিএনপির নেতাকর্মীদের মাঝে আতংক বিরাজ 
টাঙ্গাইলে ৫ জানুয়ারি কালো পতাকা দিবস পালনকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে বিএনপির ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনায় সমাবেশ পন্ড হয়। এ সময় পুলিশের লাঠিচার্জে অন্তত ৫ জন আহত হন এবং ঘটনাস্থল থেকে ২ কর্মীকে আটক করা হয়। এ ঘটনার পর থেকেই বিএনপির নেতাকর্মীদের মাঝে আতংক বিরাজ করছে। 
যুগান্তর/ ০৮ জানুয়ারি ২০১৭


৬. পিরোজপুর বিএনপি নেতাকর্মীর নামে ১২০টি রাজনৈতিক মামলা 
৫ জানুয়ারি বিএনপির গণতন্ত্র হত্যা দিবস পালন উপলক্ষে কর্মসূচিতে পুলিশের বাধা, কার্যালয় অবরুদ্ধ এবং তৎপরবর্তী মামলায় জডড়ত নেতাকর্মীদের বাড়িঘরে হানাসহ তাদেরকে বিভিন্নভাবে হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ করেছেন পিরোজপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক অধ্যাপক আলমগীর হোসেন। ওই নেতা জানান, জেলায় অসংখ্য নেতাকর্মীর নামে অন্তত ১২০টি রাজনৈতিক মামলা চলমান রয়েছে। এর মধ্যে জেলা সভাপতি, সাধারণ সম্পাদকসহ সহসভাপতি এবং উপজেলার নেতারাও রয়েছেন। 
যুগান্তর/ ০৮ জানুয়ারি ২০১৭।

৭. পাবনায় মামলার ভয়ে ৪শ' বিএনপি নেতাকর্মী ঘরবাড়ি ছাঙা 
পাবনা পুলিশি হয়রানি এবং হামলা-মামলার ভয়ে পাবনা জেলায় অন্তত ৪শ' বিএনপি নেতাকর্মী ঘরবাড়ি ছেঙে পালিয়ে বেঙাচ্ছেন। পুলিশের বাধার মুখে নেতাকর্মীরা মাঠে নামতে পারেন না। পাবনা জেলা বিএনপির সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার হাবিবুর রহমান তোতা যুগান্তরকে বলেন, কোনো ঘটনা ঘটলে পুলিশ ১০-১২ জনের সুনির্দিষ্ট করে নাম দিয়ে মামলা করে। পরে যাকে-তাকে ধরে ওই মামলায় আসামি করে হয়রানি করে। 
যুগান্তর/ ০৮ জানুয়ারি ২০১৭

৮. ব্রাহ্মণবাড়িয়া বিএনপির এক ডজন নেতার বিরুদ্ধে ৩৫টি করে মামলা 
ব্রাহ্মণবাড়িয়া জেলা বিএনপির সাধারণ সম্পাদক জহিরুল হক খোকন জানান, গত ৩ বছরে জেলা বিএনপির প্রথম সারির এক ডজন নেতার বিরুদ্ধে কমপক্ষে ৩৫টি করে মামলা রয়েছে। এছাঙাও বিএনপি ও প্রতিটি সহযোগী সংগঠনের নেতাকর্মীদের বিরুদ্ধে রয়েছে মামলা। আরও মামলা দেয়ার হুমকি দেয়া হচ্ছে। তিনি আরও অভিযোগ করেন, ৫ জানুয়ারিকে কেন্দ্র করে আগে ও পরে দলের শীর্ষ নেতাদের বাড়ি বাড়ি তল্লাশির নামে হয়রানি করা হচ্ছে। 
যুগান্তর/ ০৮ জানুয়ারি ২০১৭

৯. মিথ্যা মামলা আর পুলিশের হয়রানিতে চুয়াডাঙ্গায় বিএনপি আতংকগ্রস্ত 
মিথ্যা মামলা আর পুলিশের হয়রানিতে চুয়াভাঙ্গা জেলা বিএনপি আতঙ্কগ্রস্ত। দলের নেতাকর্মীরা সব সময় থাকে মামলা-হামলার ভয়ে। দলের স্বাভাবিক কার্যক্রম করতে দেয় না পুলিশ। জেলা বিএনপির যুগ্ম আহবায়ক ওয়াহেদুজ্জামান বুলা বলেন, পুলিশ আমাদের এক রকম গৃহবন্দি করে রেখেছে। দলীয় কর্মসূচি পালন করতে গেলেই তারা ভয় দেখায়। 
যুগান্তর/ ০৮ জানুয়ারি ২০১৭

১০. এমপি লিটন হত্যা মামলা, জামায়াত-শিবির ও বিএনপির ৩২ জন গ্রেফতার 
গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার সরকারদলীয় এমপি মঞ্জুরুল ইসলাম লিটন হত্যা মামলার আসামি জামায়াতের সাবেক এমপি মাওলানা আব্দুল আজিজের একান্তসচিব ঘগোয়া গ্রামের দিলদার হোসেনের ছেলে ডিএম মাসুদার রহমান মুকুলসহ জামায়াত বিএনপির ৩২ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্তপুলিশের একটি বিশেষ টিম উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে জামায়াত-শিবির ও বিএনপির এবং এমপি লিটন হত্যার আসামি ডিএম মাসুদার রহমান মুকুলসহ ৩২ জনকে গ্রেফতার করে। 
নয়া দিগন্ত/ ২১ জানুয়ারি ২০১৭

১১. রাজশাহী পুলিশের বিশেষ অভিযানে জামায়াত-শিবিরের ১৩৭ জন আটক 
১১ মার্চ ২০১৭, রাজশাহী মহানগরী ও জেলায় পুলিশের বিশেষ অভিযানে জামায়াত-শিবিরের ১৩৭ জনকে আটক হয়। এর মধ্যে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের অভিযানে ৩ জন জামায়াত ও শিবিরকর্মীসহ ৬৫ জনকে আটক করা হয়। নগর পুলিশের মুখপাত্র জানান, রাজশাহী মহানগরীর ৪টি থানা ও ডিবি। পুলিশ মহানগরীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এদের আটক করে। এর মধ্যে বোয়ালিয়া মডেল থানা ২৫ জন, রাজপাঙা থানা ১৩ জন, মতিহার থানা ১৭ জন, শাহমখদুম থানা ৭ জন ও ডিবি পুলিশ ৩ জনকে আটক করে। আটককৃতদের মধ্যে ২১ জন ওয়ারেন্টভুক্ত আসামি, ৫ জনকে মাদকদ্রব্যসহ আটক, ৩ জন রাজনৈতিক আটক ও অন্যান্য অপরাধে ১১ জনকে গ্রেফতার করা হয়। 
সংগ্রাম/ ১২ মার্চ ২০১৭
১২. রাজশাহী ইসলামী ব্যাংক মেডিক্যাল কলেজের ২৯ শিক্ষার্থী আটক 
২১ মার্চ ২০১৭, রাজশাহীতে পুলিশের বিশেষ অভিযানে ইসলামী ব্যাংক মেডিক্যাল কলেজের ২৯ শিক্ষার্থীকে আটক করা হয়েছে। এরা ছাত্রশিবিরের রাজনীতির সঙ্গে জডড়ত বলে দাবি করেছে পুলিশ। মহানগরীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করে বোয়ালিয়া থানা পুলিশ। অভিযানের পর বুধবার দুপুরে রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র সিনিয়র সহকারী কমিশনার (সদর) ইফতে খায়ের আলম জানান, গোপন খবরের ভিত্তিতে মহানগরীর বিভিন্ন এলাকার ছাত্রাবাসে বিশেষ অভিযান চালানো হয়। জিজ্ঞাসাবাদ শেষ হলে বিভিন্ন মামলায় ২৯ জনকে গ্রেফতার দেখিয়ে বিকেলে আদালতের মাধ্যমে তাদের কারাগারে পাঠানো হয় বলেও পুলিশ জানায়। 
সংগ্রাম/ ২৩ মার্চ ২০১৭

১৩. সাতক্ষীরায় বিশেষ অভিযানে গ্রেফতার ৬৫ 
৫ এপ্রিল ২০১৭, সাতক্ষীরার আটটি থানার বিভিন্ন এলাকায় বিশেষ অভিযান চালিয়ে জামায়াতের সাত কর্মীসহ ৬৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ। সাতক্ষীরা জেলা পুলিশর বিশেষ শাখার পরিদর্শক মিজানুর রহমান জানান, গ্রেফতারদের মধ্যে সাতক্ষীরা সদর থানায় ২২ জন, কলারোয়া থানায় ১০, তালায় ছয়, কালিগঞ্জে সাত, শ্যামনগরে সাত, আশাশুনিতে সাত, দেবহাটায় তিন ও পাটকেলঘাটা থানায় দুইজনকে গ্রেফতার করা হয়েছে। এছাঙা জেলা পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) সদস্যরা একজনকে গ্রেফতার করেছে। 
বিডি প্রতিদিন/ ৬ এপ্রিল ২০১৭

১৪.  ঝিনাইদহে গ্রেফতার ৪১ 
ঝিনাইদহে বিভিন্ন উপজেলায় পুলিশের বিশেষ অভিযানে ২ জামায়াত কর্মীসহ ৪১ জন গ্রেফতার করা হয়েছে। জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করা হয়। এ অভিযানে ঝিনাইদহ সদর থেকে ১৬ জন, শৈলকুপা থেকে ৮ জন, মহেশপুর থেকে ৮ জন, কালীগঞ্জ থেকে ২ জন, হরিণাকুন্ডু থেকে ৩ জন ও কোটচাঁদপুর থেকে ২ জামায়াত কর্মীসহ ৪ জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতদের নামে নাশকতাসহ বিভিন্ন মামলা রয়েছে। 
মানবজমিন/ ২৩ মে ২০১৭

১৫. সাতক্ষীরায় বিএনপি নেতাসহ গ্রেফতার ৪০ 
সাতক্ষীরা জেলাব্যাপী পুলিশের বিশেষ অভিযানে আশাশুনির খাজরা ইউনিয়ন। বিএনপির সাংগঠনিক সম্পাদক কুদুস আলী মোঙলসহ ৪০ জনকে গ্রেফতার করা হয়েছে। সোমবার বিকেল থেকে বুধবার সকাল পর্যন্তজেলার আটটি থানার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদেও গ্রেফতার করা হয়। 
পরিবর্তন/ ৩১ মে ২০১৭

১৬. বিএনপির মহাসচিব মির্জা ফখরুলের বিরুদ্ধে ৮৬ টি মামলা 
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বিরুদ্ধে সর্বমোট ৮৬টি মামলা রয়েছে। এর মধ্যে ৪২টিতে চার্জশিট দেওয়া হয়। অন্য ৪৩টি মামলা তদন্তাধীন। সর্বশেষ ৯ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগকে নিয়ে দেওয়া বক্তব্যে মানহানির মামলায় আদালতে হাজিরা দিতে যান ফখরুল। এ মামলার বিচারকাজ শুরু হয়েছে। আসামি ৩ অক্টোবর সাক্ষ্য গ্রহণের দিন ঠিক করে আদালত।
ইত্তেফাক/ ২৯ জুলাই ২০১৭

১৭. সারা দেশে পাঁচ হাজার মামলায় বিএনপির প্রায় ৫ লাখ নেতাকর্মী আসামি 
বিএনপির ছোট-বঙ প্রায় সব নেতার বিরুদ্ধেই বিচারাধীন রয়েছে অসংখ্য মামলা। অনেক মামলা স্থানান্তর করা হয়েছে বিশেষ আদালতে। রায়ের অপেক্ষায় আছে কোনো কোনো মামলা। বর্তমানে সাজা আতঙ্কে ভুগছে দলটির শতাধিক নেতা। তার মধ্যে স্থায়ী কমিটির ১২ জন সদস্যের মামলা রায় ঘোষণার পর্যায়ে রয়েছে। এ নিয়ে দলের হাইকমান্ড আছেন দুশ্চিন্তায় । বিএনপির আইনজীবীরা জানান, দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াসহ আঙাই শতাধিক কেন্দ্রীয় নেতার বিরুদ্ধেই চলছে পাঁচ হাজারের বেশি মামলা। সারা দেশে বিএনপির প্রায় ৫ লাখ নেতাকর্মী মামলার আসামি। নিশ্চিত সাজা হতে পারে এমন কিছু ধারায় এ সব মামলা করা হয়েছে। হত্যা, বিস্ফোরণ, ভাঙচুর-অগ্নিসংযোগ ও পুলিশের কাজে বাধা দেয়ার অভিযোগে দ্রুতত বিচার আইনের পাশাপাশি মামলা হয়েছে রাষ্ট্রদ্রোহ এবং তথ্য-প্রযুক্তি আইনে। রয়েছে দুর্নীতির অভিযোগে দুদকের মামলাও। আদালতে চার্জ গঠন হচ্ছে একের পর এক মামলার। 
ইত্তেফাক/ ২৯ জুলাই ২০১৭

১৮. মিথ্যা মামলায় জর্জরিত জামায়াতে ইসলামীর শীর্ষ নেতৃবৃন্দ 
জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমীর মকবুল আহমাদের বিরুদ্ধে ২০টির অধিক, নায়েবে আমীর ও সাবেক এমপি অধ্যাপক মজিবুর রহমানের বিরুদ্ধে। প্রায় ২০টি, ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমানের বিরুদ্ধে প্রায় ৪০টি,  প্রচার সেক্রেটারী অধ্যাপক তাসনীম আলমের বিরুদ্ধে প্রায় ২৫টি, ঢাকা মহানগর আমীর ও কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য মাওলানা রফিকুল ইসলাম খানের বিরুদ্ধে দেঙ শতাধিক, কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও সাবেক এমপি হামিদুর রহমান আযাদের বিরুদ্ধে প্রায় ২৫টি, কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগর সেক্রেটারি নূরুল ইসলাম বুলবুলের বিরুদ্ধে অন্তত ৩৫টি, জামায়াতের কেন্দ্রীয় নেতা ডা. আবদুল্লাহ মোহাম্মদ তাহেরের বিরুদ্ধে ২০টি, মুহাম্মদ সেলিম উদ্দিনের বিরুদ্ধে ৩০টি, ড. শফিকুল ইসলাম মাসুদের বিরুদ্ধে কমপক্ষে ৩৬টি, ছাত্রশিবিরের সাবেক সভাপতি দেলোয়ার হোসেনের বিরুদ্ধে শতাধিক, ডা, ফখরুদ্দিন মানিকের বিরুদ্ধে প্রায় ২০টি মামলা, ড. রেজাউল করিমের বিরুদ্ধে প্রায় ১৫টি মামলা রয়েছে। 
সংগ্রাম/ ২৫ সেপ্টেম্বর ২০১৫

১৯. একদিনে জামায়াতের ২১১ নেতাকর্মী আটক 
বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমীর মকবুল আহমাদ, নায়েবে আমীর ও সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার, সেক্রেটারী জেনারেল ডা. শফিকুর রহমানসহ জামায়াতের নেতাদের পুলিশের অন্যায়ভাবে গ্রেফতার করে। তাদের বিরুদ্ধে সাজানো মিথ্যা মামলা দিয়ে তাদের প্রত্যেককে ১০ দিনের রিমান্ডে নেয়ার ঘটনার প্রতিবাদে ও তাদের মুক্তির দাবিতে জামায়াতের পক্ষ থেকে ঘোষিত কর্মসূচি অনুযায়ী বৃহস্পতিবার সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল চলাকালে সারা দেশে জামায়াতের ২১১ জন নেতা-কর্মীকে পুলিশের অন্যায়ভাবে গ্রেফতার করার আমি তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং গ্রেফতারকৃত সকলের নিঃশর্ত মুক্তি দাবি করছি। 
আমাদের সময়/ ১২ অক্টোবর ২০১৭

২০. নাশকতার মামলায় বিএনপি-জামায়াতের ২৮ জন গ্রেফতার 
১১ অক্টোবর ২০১৭, নাশকতার মামলায় নোয়াখালীর বিভিন্ন উপজেলায় অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াত-শিবিরের ২৮ নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার (১২ অক্টোবর) দিনগত রাত থেকে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্তচালানো ওই বিশেষ অভিযানে জেলা সদর, বেগমগঞ্জ ও সেনবাগ উপজেলার বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। জেলা পুলিশ কন্ট্রোল রুম সূত্রে জানায়, নোয়াখালীর সদর উপজেলার বিভিন্ন স্থানে 'অভিযান চালিয়ে বিএনপি ও যুবদলের ১৪ জন, বেগমগঞ্জ উপজেলায় শিবিরের ৯ কর্মী ও সেনবাগে ৫ জামায়াত শিবির নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে।
বাংলানিউজ২৪.কম/ ১২ অক্টোবর ২০১৭

২১. খালেদা জিয়ার বিরুদ্ধে বিচারাধীন ৩২ মামলা, ৩ মামলায় গ্রেফতারি পরোয়ানা 
বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে এক সপ্তাহে তিন মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আদালত। এরমধ্যে গতকালই এক ঘন্টার ব্যবধানে দুই মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি করেন ঢাকা মহানগর হাকিম ও বিশেষ আদালত। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিএনপিকে চাপে রাখতে সরকার এরকম নগ্নভাবে আদালতকে ব্যবহার করছে। এ ছাঙা বেগম খালেদা জিয়ার আইনজীবীরা বলেছেন এ সব মিথ্য মামলা ও গ্রেফতারি পরোয়ানা দিয়ে বিএনপি চেয়ারপার্সনের ভাবমর্যাদা নষ্ট করতে সরকার সব রকম যন্ত্র চালিয়ে যাচেছ। বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নামে মোট ৩২টি মামলা বিভিন্ন আদালতে বিচারাধীন রয়েছে। প্রায় প্রতিমাসেই কোন না কোন মামলার হাজিরার তারিখ থাকছে। ১১টি মামলার উচ্চ আদালত থেকে বেগম খালেদা জিয়া জামিন নিয়েছেন। এসব মামলায় মাসে একবার হলেও আদালত পাঙায় যেতে হচ্ছে সাবেক এই প্রধানমন্ত্রীকে। 
ইনকিলাব/ ১৩ অক্টোবর ২০১৭

২২. তারেক রহমাসসহ মামলায় জর্জরিত বিএনপির শীর্ষ নেতৃবৃন্দ  
খালেদা জিয়ার বঙ ছেলে তারেক রহমানের বিরুদ্ধেও ৩১টি মামলা রয়েছে। এর মধ্যে ১৭টিতে অভিযোগপত্র দেয়া হয়েছে। একটি মামলার রায়ও হয়েছে। তারেকের স্ত্রী জোবাইদা রহমানও স্বামীর সঙ্গে দুদকের একটি মামলার আসামি। খালেদা জিয়ার ছোট ছেলে মৃত আরাফাত রহমান কোকোও সাতটি মামলার আসামি ছিলেন। এ ছাঙা দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বিরুদ্ধে ৮৬টি, দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির ১২ নেতার বিরুদ্ধে ২৮৮টি, আট ভাইস চেয়ারম্যানের বিরুদ্ধে ১৩১টি, বিএনপি চেয়ারপার্সনের সাত উপদেষ্টার বিরুদ্ধে ১২৪টি, সাত যুগ্ম মহাসচিবের বিরুদ্ধে ২৫৪টি এবং চার সিটি মেয়রের বিরুদ্ধে ৩৮টি মামলা রয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশিসংখ্যক ১৩০টি মামলা হয়েছে দলের যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালের বিরুদ্ধে।
মানবকণ্ঠ/ ২৭ অক্টোবর ২০১৭

২৩. তারেক জিয়ার জন্মদিন অনুষ্ঠান থেকে ৬১ জন আটক 
২০ নভেম্বর ২০১৭, বরিশালের গৌরনদী পৌর সদরের পালরদী গ্রামে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের জন্মদিন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে হামলা চালিয়েছে ছাত্রলীগ ও যুবলীগ কর্মীরা। হামলায় সাংবাদিকসহ গৌরনদী উপজেলা বিএনপি ও সহযােগী সংগঠনের কমপক্ষেক্ষ ২০ নেতাকর্মী আহত হয়েছে। 
মানবজমিন/ ২১ নভেম্বর ২০১৭

২৪. রাজধানীতে বিএনপি-পুলিশ সংঘর্ষ, আটক ২০ 
৫ ডিসেম্বর ২০১৭, রাজধানীর হাইকোর্টের কদম ফোয়ারার সমানে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। বিকাল ৩টার দিকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া আদালতে হাজিরা শেষে ফেরার সময় এই সংঘর্ষের ঘটনা ঘটে। 
এশিয়ান মেইল ২৪.কম/ ৬ ডিসেম্বর ২০১৭

২৫. চট্টগ্রামে ‘গায়েবি’ মামলা
ব্যবসায়িক কাজে ১০ জানুয়ারি থেকে ১৬ ফেব্রুয়ারি পর্যন্তসংযুক্ত আরব আমিরাতের আবুধাবি শহরে ছিলেন চট্টগ্রাম নগর বিএনপির যুগ্ম সম্পাদক মঞ্জুরুল আলম। তাঁর বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে গত ৬ ফেব্রুয়ারি মামলা করে পুলিশ। এজাহারের তথ্য অনুযায়ী, ৫ ফেব্রুয়ারি রাত সোয়া ১১টায় পাঁচলাইশের আরাকান হাউজিং সোসাইটির পেছনে চৌধুরী বিলে গোপন বৈঠক করছিলেন তিনি। তাঁর সঙ্গে ছিল আরও ১৮ জন। সেদিন ঘটনাস্থল থেকে সাতজনকে গ্রেফতার করা হয় বলে এজাহারে উল্লেখ করেছে পুলিশ। প্রথম আলোর অনুসন্ধানে জানা গেছে, ওই সাতজনকে গোপন বৈঠক থেকে নয়, তাঁদের বাসা থেকে গ্রেপ্তার করে পুলিশ। মামলার ১ নম্বর আসামি বিএনপির সমর্থক মো. মহিউদ্দিন চৌধুরী, তাঁর ভাই মো. তমিজ উদ্দিন চৌধুরী এবং তাঁদের চাচাতো ভাই মো. হেলাল উদ্দিন চৌধুরীকে ৫ ফেব্রুয়ারি দিবাগত রাত আড়াইটায় চট্টগ্রাম নগরের নাজিরপাড়ার বাড়ি থেকে গ্রেপ্তার করে পুলিশ। 
প্রথম আলো/ ৩ এপ্রিল ২০১৮ 

২৬. প্রধানমন্ত্রীকে ‘গায়েবি’ মামলার তালিকা দিল বিএনপি
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিএনপির নেতা–কর্মীদের বিরুদ্ধে ‘মিথ্যা ও গায়েবি মামলার তালিকা’ দিয়েছে বিএনপি। আজ বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সই করা চিঠিসহ তালিকাটি পৌঁছে দেন বিএনপির নেতারা। এর আগে ১ নভেম্বর জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপে বিএনপি তাদের নেতা-কর্মীদের বিরুদ্ধে এই গায়েবি মামলার অভিযোগ করলে প্রধানমন্ত্রী তাদের কাছে এই তালিকা চান। বিএনপির সহদপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু বলেন, ‘আমরা আংশিক তালিকা জমা দিয়েছি। জমা দেওয়া তালিকায় ১ হাজার ৪৬টি মামলা রয়েছে। এসব মামলায় বর্তমানে কারাগারে আছে ৫ হাজার ২৭৪ জন। বিভিন্ন মামলায় নাম উল্লেখ করা আসামির সংখ্যা ৯৬ হাজার ৭০০, অজ্ঞাত আসামির সংখ্যা ৩ লাখ ৭০ হাজার।’
প্রথম আলো/ ৭ নভেম্বর ২০১৮ 

২৭. প্রধানমন্ত্রীর সাথে সংলাপের পর ১০০ মামলা
 ১ থেকে ১০ নভেম্বর পর্যন্তরাজধানীর বাইরে ২০ জেলায় বিএনপির নেতৃত্বাধীন ২০ দলের নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা হয়েছে ১০০ টি। এর মধ্যে ৯৭টি মামলারই বাদী পুলিশ। বিএনপির নেতাদের দাবি, এই মামলাগুলো হয়রানিমূলক ও গায়েবি। আর ৬ নভেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশের দিন ঢাকার ছয়টি থানায় ছয়টি মামলা হয়। এসব মামলায় গাড়ি ভাঙচুর, রাস্তায় প্রতিবন্ধকতা তৈরি করা, পুলিশের ওপর হামলা, ককটেল বিস্ফোরণসহ নাশকতার ঘটনার কথা উল্লেখ রয়েছে। ছয়টি মামলায় ঘটনাস্থল থেকে ১৩৮ জনকে গ্রেপ্তার করার কথা বলেছে পুলিশ। কিন্তু যে এলাকায় এবং যে সময়ে এসব ঘটনা ঘটেছে বলে পুলিশ দাবি করেছে, স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলে এর কোনো সত্যতা পাওয়া যায়নি। উল্টো এসব ঘটনার বিবরণ শুনে স্থানীয় লোকজন বিস্ময় প্রকাশ করেছেন।
প্রথম আলো/ ১২ নভেম্বর ২০১৮ 

২৮. মৃত ব্যক্তিকেও ককটেল ছুড়তে দেখেছে পুলিশ! 
রাজধানীর চকবাজার থানা বিএনপির আহ্বায়ক আব্দুল আজিজুল্লাহ মারা গেছেন ২০১৬ সালের মে মাসে। মৃত্যুর প্রায় ২৮ মাস পর তাঁকে একটি মামলার আসামি করেছে পুলিশ। প্রয়াত এই ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ, ৫ সেপ্টেম্বর ঢাকার পুরাতন কেন্দ্রীয় কারাগার এলাকায় পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়েছেন তিনি। এমনকি অন্য নেতা-কর্মীদের সঙ্গে ককটেলের বিস্ফোরণও ঘটিয়েছেন।এই মামলার আরেক আসামি বিএনপির সমর্থক আব্দুল মান্নাফ ওরফে চাঁন মিয়া গত ৪ আগস্ট হজ করতে সৌদি আরবে যান। তিনি এখনো দেশে ফেরেননি।
প্রথম আলো/ ২২ নভেম্বর ২০১৮ 

২৯. গায়েবি মামলার শেষ কোথায় 
লালন অনুসারী জিন্দার ফকিরের (৫২) সঙ্গে দেখা হাইকোর্টের অ্যানেক্স ভবনের সামনে। এক চোখে দেখেন না, ছোটবেলাতেই সেটি নষ্ট হয়ে গেছে। গান, সাধুসঙ্গ আর গরুর দেখভাল নিয়েই থাকেন। ডিসেম্বরে হঠাৎ করেই জানলেন, তাঁর বিরুদ্ধে মামলা হয়েছে দৌলতপুর থানায়। অভিযোগ, ১৯ ডিসেম্বর নৌকার মিছিলে ককটেল ও দেশীয় অস্ত্র নিয়ে হামলা। এরপর কিছুদিন পালিয়ে থাকা। ফেরারিজীবন থেকে রেহাই পেতে গতকাল মঙ্গলবার অন্যদের সঙ্গে আগাম জামিন নিতে হাইকোর্টে এসেছিলেন জিন্দার ফকির। তাঁর ভাষ্য, ‘সারা দ্যাশে যেমন দিছে, আমাগের ওইহানেও দিছে। এগুলি গায়েবি মামলা, বুঝছেন? বংশের লোকেরা পার্টি করে তাগেরে দিল। কিন্তু আমারে ক্যান দিল, তা কতি পারি না।’
প্রথম আলো/ ১৯ ফেব্রুয়ারি ২০১৯ 

৩০. হয়রানির নতুন নজির গায়েবি মামলা
তবে গায়েবি মামলার ব্যাপকতাটা মানুষ টের পায় গত বছরের ২০ ডিসেম্বর ‘এক ভয়ংকর সেপ্টেম্বর’ পড়ে। গোলাম মোর্তুজা ও মো. আসাদুজ্জামানের ওই প্রতিবেদনে দেখা যায়, পুলিশ বাদী হয়ে ওই মাসে ঢাকায় নাশকতার ৫৭০টি মামলা করেছে। উদ্ধার করেছে ১ হাজার ১৮৬টি ককটেল ও ৩৭০টি পেট্রলবোমা। পুলিশের ওপর হামলার সংখ্যা রেকর্ড করা হয়েছে ৯০টি। ওই দুই প্রতিবেদক যেখানে যেখানে নাশকতার অভিযোগ উঠেছিল, সেখানে সেখানে ছুটলেন। অথচ স্থানীয় মানুষ জানেই না এমন কোনো ঘটনা ঘটেছে। 
প্রথম আলো/ ৩ নভেম্বর ২০১৯ 

৩১. দেড় শতাধিক বিএনপি নেতাকর্মীর জামিন আবেদন-গাড়ি পাড়ানোর মামলা
রাজধানীতে বাসে আগুন দেয়ার ঘটনায় বিএনপির গয়েশ্বর চন্দ্র রায়, ইশরাক হোসেন, বিএনপি প্রার্থী জাহাঙ্গীর হোসেন, ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদক এবং যুবদলের সাধারণ সম্পাদকসহ মোট ৪৬০ জনকে আসামি করে ১০টি মামলা হয়েছে। এসব মামলায় অন্তত ১৪০ নেতাকর্মী আগাম জামিন আবেদন করেছেন
১৬ নভেম্বর ২০২০/ নয়াদিগন্ত

৩২. ভাষ্কর্যবিরোধী বক্তব্য-বাবুনগরী ও মামুনুল হকের বিরুদ্ধে ২ মামলা
হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির জুনায়েদ বাবুনগরী ও খেলাফত মজলিসের নেতা মাওলানা মামুনুল হক গংদের বিরুদ্ধে রাষ্ট্রবিরোধী মামলার আবেদন করা হয়েছে। মামলার অনুমতির জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় বরাবর আবেদন করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জিশান মাহমুদ।
০৬ ডিসেম্বর ২০২০/ নয়াদিগন্ত

৩৩. পুরান ঢাকায় সংঘর্ষ বিএনপির ১৫৫ জনের বিরুদ্ধে মামলা ৫ জন রিমান্ডে
পুরান ঢাকায় টিকাটুলীতে সংঘর্ষের ঘটনায় রবিবার রাতে পাঁচজনকে রিমান্ডে নিয়েছে পুলিশ। নির্বাচনী প্রচারণা চলাকালে ঢাকা দক্ষিণ সিটিতে আওয়ামী লীগের মেয়র প্রার্থী শেখ ফজলে নূর তাপস এবং বিএনপির মেয়র প্রার্থী প্রকৌশলী ইশরাক হোসেনের সমর্থকদের মধ্যে এই সংঘর্ষের ঘটনা ঘটে।
২৮ জানুয়ারী ২০২০/ নয়াদিগন্ত

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন